• মঙ্গলবার , ৭ মে ২০২৪

ডেঙ্গু মশা নিয়ন্ত্রণহীন-পরস্পরবিরোধী বক্তব্য মেয়র-মন্ত্রীর


প্রকাশিত: ১:৪২ এএম, ২৪ আগস্ট ২৩ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

বিশেষ প্রতিনিধি : দক্ষিণের মেয়র ফজলে নূর তাপসের মতে, ঢাকার ডেঙ্গু পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে আছে। যদিও মেয়রের সাথে একমত নন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী মনে করছেন, মশা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলেই ডেঙ্গু পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

ঢাকার ডেঙ্গু এখন পুরো দেশে ছড়িয়ে পড়েছে। পরিসংখ্যান বলছে, চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই বিভিন্ন জেলার।

মঙ্গলবার সারা দেশে দুই হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এডিস মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৩ জনের। নতুন ১৩ জনসহ এ বছর দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু হলো ৫০৬ জনের। ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ৬১ জন।আক্রান্তদের মধ্যে ৮৫৭ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং এক হাজার ২১৩ জন ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন।

নতুন ও আক্রান্ত মিলিয়ে দেশের হাসপাতালগুলোতে এখন ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৮২৫ জনে। এরমধ্যে ঢাকায় তিন হাজার ৫৮০ জন এবং ঢাকার বাইরে ভর্তি আছেন চার হাজার ২৪৫ জন।

দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস বলছেন, ঢাকার ডেঙ্গু পরিস্থিতি আপাতত অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মশা নিধন কার্যক্রমে অংশ নিয়ে মেয়র বললেন, রাজধানীর হাসপাতালগুলোতে এখন ঢাকার রোগীদের চাপ অনেকটাই কম।

মশা মারার কৌশল ও কীটনাশক নিয়ে বরাবরই সমালোচনার কেন্দ্রে থাকে ঢাকার দুই সিটি কর্পোরেশন। সমালোচনকারী কীটতত্ববিদদের মেয়র বলেন, সিটি কর্পোরেশনের তৎপরতাকে ব্যহত করতেই ঢালাওভাবে সমালোচনা করা হয়।
তবে এবিষয়ে ভিন্নমত স্বাস্থ্যমন্ত্রীর। সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, মশা মারার ভুল কৌশলের কারনেই ডেঙ্গু পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন জানিয়েছে কোনো ওয়ার্ডে সাতদিনে ১০ জনের বেশি ডেঙ্গু আক্রান্ত হলে সেই ওয়ার্ডে চিরুনি অভিযান চালানো হবে। সেই সাথে ওয়ার্ডগুলোকে রেড ও গ্রীন জোনে ভাগ করা হবে।