• রোববার , ৫ মে ২০২৪

খুনিদের ধরতে সরকার আন্তরিক নয়-মুহম্মদ জাফর ইকবাল


প্রকাশিত: ১:৫৬ পিএম, ২ মে ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫৩ বার

ব্শ্বিবিদ্যালয় রিপোর্টার   :    শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ 1জাফর ইকবাল বলেছেন, খুনিদের ধরতে সরকার আন্তরিক নয়। এভাবে একটি দেশ চলতে পারে না। তিনি বলেন, আগে তো বিভিন্ন সময়ে ব্লগার, লেখক ইত্যাদি বলে বলে মানুষ খুন করতো। এখন একজন শিক্ষক যিনি কিনা সংস্কৃতিমনা, তিনি নিজেও সংগীত পছন্দ করতেন, সেতার বাজাতেন তাকেও হত্যা করা হল।

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের ডাকা দেশব্যপী পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অর্ধদিবস কর্মবিরতি পালনকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি সিলেট মেট্রোপলিটন পুলিশ কর্তৃক নিজের নিরাপত্তা বৃদ্ধির বিষয়ে ড. জাফর ইকবাল বলেন, নিজের নিরাপত্তা নিয়ে আমি উদ্বিগ্ন নই। আমি কারো কাছে নিরাপত্তা চাইনি। আর এভাবে মাত্র কয়জনকে নিরাপত্তা দেয়া যাবে। আমি আগেও বলেছি, হত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতার করা হলেও সরকারের আন্তরিকতার অভাবে তারা জামিনে বের হয়ে যাচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যার বিচার দাবিতে সারাদেশে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একাত্মতা পোষণ করে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সোমবার সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত এ কর্মবিরতিতে বিশ^বিদ্যালয়ের ২৬ টি বিভাগে কোন ক্লাস হয়নি। তবে পূর্বনির্ধারিত পরীক্ষাগুলো কর্মবিরতির আওতামুক্ত ছিলো।

এছাড়া বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত কালোব্যাজ ধারণ করে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষক সমিতি।

অবস্থান কর্মসূচি শেষে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মুহিবুল আলমের সঞ্চালনায় সভাপতি ড. সৈয়দ সামসুল আলম বলেন, প্রতিনিয়ত এসব ঘটনার মধ্য দিয়ে মানুষের মত প্রকাশের স্বাধীনতা রুখার অধিকার হরণ করা হচ্ছে। এভাবে চলতে থাকলে একসময় মানুষ জ্ঞান আহরণ করতেই ভয় পাবে । বিচারহীনতার সংস্কৃতি জঙ্গীগোষ্ঠীদের উসকে দিচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, গত ২৩ এপ্রিল সকালে ক্লাস নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনার প্রতিবাদে গত বুধবার বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি পালনের ডাক দেয়।