• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

খালেদা জিয়াকে ‘না’- ৪০১ ধারায় পুনর্বিবেচনা আইনে নাই-বিদেশে চিকিৎসা নিয়ে-আইনমন্ত্রী


প্রকাশিত: ৫:০৬ এএম, ২ অক্টোবর ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

বিশেষ প্রতিনিধি : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশ নিয়ে চিকিৎসা দিতে তার পরিবারের পক্ষ থেকে করা আবেদনের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সচিবালয়ের রোববার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, খালেদা জিয়া বিদেশে চিকিৎসা নিতে চাইলে তার কারাদণ্ড স্থগিতের আদেশটি তুলে নেয়া হবে।

মন্ত্রী বলেন, ‘আপনারা জানেন যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে আইনি মতামতের জন্য বেগম খালেদা জিয়ার ভাইয়ের যে শেষ দরখাস্তটা, সেটা হচ্ছে যে, তাকে পারমানেন্টলি মুক্তি দেয়ার জন্য এবং তাকে বিদেশ পাঠানোর জন্য অনুমতি দেয়া। সেটা আইনি মতামতের জন্য আমাদের কাছে পাঠানো হয়েছিল। আমরা আইনি মতামত দিয়ে সেটা কিছুক্ষণ আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। আপনাদের প্রশ্ন আমরা কী আইনি মতামত দিয়েছি।

‘প্রথম কথা হচ্ছে যে, প্রথম যে দরখাস্তটা ছিল, যেটা ২০২০ সালের মার্চ মাসে নিষ্পত্তি হয়, সেই দরখাস্তে ছিল যে, বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। তাকে কারাগার থেকে মুক্তি দিয়ে তার সুচিকিৎসা যেন হয়, সেটার ব্যবস্থা করা এবং তখন সেই দরখাস্তের ওপর আমরা একটা সিদ্ধান্ত নিয়েছিলাম এবং সেই দরখাস্তের ওপর যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেই সিদ্ধান্তটা হচ্ছে যে দুটো শর্তসাপেক্ষে তার দণ্ডাদেশ ছয় মাসের জন্য স্থগিত রেখে তাকে মুক্তি দেয়া হয়েছিল। এটা ফৌজদারি কার্যবিধির ৪০১-এর উপধারা ১-এর ক্ষমতাবলে এবং সেখানে দুটো শর্ত দেয়া হয়েছিল। সেই দুটো শর্ত হচ্ছে যে, প্রথম তিনি বাসায় থেকে তার চিকিৎসা নেবেন। দ্বিতীয়, তিনি বিদেশে যেতে পারবেন না এবং সেই শর্তগুলো মেনে কারাগার থেকে মুক্ত হন এবং বাসায় ফিরে যান এবং এইভাবেই আপনার সেই দরখাস্তটা নিষ্পত্তি করা হয়।’

তিনি বলেন, ‘নিষ্পত্তি করার পরে শুধু দরখাস্ততে এইটুকু জিনিস উন্মুক্ত ছিল। সেটা হচ্ছে তাকে দেয়া হয়েছিল ছয় মাসের জন্য এবং প্রত্যেক ছয় মাসে বৃদ্ধি করা যাবে কি না, সেই ব্যাপারে ছিল এবং প্রত্যেক ছয় মাসে বৃদ্ধি করে সেটা আটবার বৃদ্ধি করা হয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার কোনো দরখাস্ত যদি একবার নিষ্পত্তি করা হয়, সেই নিষ্পত্তিকৃত দরখাস্ত পুনর্বিবেচনা করার কোনো অবকাশ আইনে থাকে না।

‘আমরা ঠিক সেই ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারার উপধারা ১, উপধারা ২, উপধারা ৩, উপধারা ৪, উপধারা ৫ এবং সর্বশেষ উপধারা ৬ আমরা ব্যাখ্যা করে আমাদের মতামত পাঠিয়ে দিয়েছি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং সেই মতামত হচ্ছে যে, ৪০১ ধারার ক্ষমতাবলে যে দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে, সেটা একটা পাস্ট অ্যান্ড ক্লোজ ট্রান্সজেকশন। এটা আর খোলার কোনো উপায় নাই। ধন্যবাদ।’

অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, যেটা আমি আগেও বলেছি, বারবারই বলছি, সেটা হচ্ছে যে, তাকে এখন যেই আদেশবলে তার যে ৪০১ ধারায় যে ছয় মাস দুটি শর্তযুক্তভাবে তাকে মুক্তি দেয়া হয়েছে এবং সাজা স্থগিত রেখে সেটা বাতিল করে তারপরে আবার পুনরায় বিবেচনা করার স্কোপ থাকলে সেটা করা হবে।

শারীরিক বিভিন্ন জটিলতায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে গত ২৫ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করেন বিএনপি চেয়ারপারসনের ছোট ভাই শামীম এস্কান্দার। পরে মতামত দেয়ার জন্য আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ নিতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন দলের জ্যেষ্ঠ নেতারা। ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগকে শনিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘সরকার ইচ্ছা করলে প্রশাসনিক আদেশেই খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নেয়ার ব্যবস্থা করতে পারে।

তিনি বলেন, সরকার যে আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করেছে, সেখানে দুটি শর্ত জুড়ে দেয়া আছে। তার একটি শর্ত হলো বিদেশে যাওয়া যাবে না। এই শর্তটি তুলে দিলেই খালেদা জিয়া বিদেশে গিয়ে চিকিৎসা করে আবার দেশে আসতে পারবেন।দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালে খালেদা জিয়া কারাগারে গিয়েছিলেন। দেশে করোনাভাইরাস মহামারি শুরুর পর পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২৫ মার্চ সরকার নির্বাহী আদেশে তার সাজা স্থগিত করে। এরপর কয়েক দফায় তার দণ্ডাদেশ স্থগিতের মেয়াদ বাড়ানো হয়।