• শুক্রবার , ১৭ মে ২০২৪

ক্রিকেটারদের বেতন বাড়িয়ে বিসিবি টিভি আনছে পাপন-বাড়ছে মেয়েদের বেতন’ও


প্রকাশিত: ১:৩১ এএম, ১৩ জুন ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪১ বার

স্পোর্টস রিপোর্টার : ক্রিকেটারদের বেতন বাড়িয়ে এবার বিসিবি টিভি আনছেন পাপন। এদিকে বাড়ছে মেয়েদের বেতন’ও।একইভাবে ছেলে ক্রিকেটারদের সঙ্গে মেয়েদের বেতনের পার্থক্য কমিয়ে আনতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার ১২ জুন বিসিবির বোর্ড সভায় মেয়েদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। সভা শেষে সংবাদমাধ্যমে বিষয়টি জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

‘এ’ ক্যাটাগরিতে থাকা মেয়েরা বেতন পেতেন ৮০ হাজার টাকা। ‘বি’ গ্রেডে ৬০ হাজার ও ‘সি’ গ্রেডে থাকা ক্রিকেটাররা বেতন পান ৩৫ হাজার ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পেতেন ২৫ হাজার টাকা। আজকের বোর্ড সভায় চার ক্যাটাগরির ক্রিকেটারদের বেতন ২০ শতাংশ করে বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। অর্থাৎ ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন এখন এক লাখ টাকা হবে। বেতনের সঙ্গে বাড়ছে মেয়েদের ম্যাচ ফিও। ওয়ানডেতে ম্যাচ ফি এক লাখ ও টি-টোয়েন্টিতে ম্যাচ ফি হিসেবে পাবেন ৫০ হাজার টাকা। আগে যেটা ছিল ওয়ানডেতে ৩০০ ডলার ও টি-টোয়েন্টিতে ১৫০ ডলার।

এ নিয়ে বিসিবি সভাপতি পাপন বলেছেন, ‘মেয়েদের ম্যাচ ফি ও মাসিক যে বেতন এত দিন পেত, ওটা বাড়িয়েছি। আজকে সিদ্ধান্ত নিয়েছি, ভালো পরিমাণে বাড়ানো হয়েছে। তবে ভালোর তো শেষ নাই। এখন যা পাচ্ছে, তার চেয়ে বেতন ও ম্যাচ ফি বাড়ানো হয়েছে। তালিকায় ২৫ জন মেয়ে আছে। গত বছরের জুলাইয়ে সর্বশেষ নারী ক্রিকেটারদের বেতন বৃদ্ধি করেছিল বিসিবি। এবার এক বছর না যেতেই আবারও তাদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। এটাকে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে উল্লেখ করেছেন পাপন। বেড়েছে ছেলেদের ‘এ’ দলের ম্যাচ ফিও। চার দিনের ম্যাচের জন্য দেড় লাখ, এক দিনের ম্যাচে এক লাখ ও টি-টোয়েন্টিতে ৫০ হাজার টাকা ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা। প্রথম শ্রেণির ক্রিকেটারদের বেতন ৬০ হাজার থেকে বেড়ে এক লাখ টাকা হয়েছে।

আজকের সভায় বিসিবি টিভি নিয়ে আলোচনা হয়েছে। পাপন জানিয়েছেন, অনুমোদন পেলেই যাত্রা শুরু করবে বিসিবি। এ নিয়ে পাপন বলেছেন, ‘সবশেষ আয়ারল্যান্ড সিরিজ আমরা টিভিতে দেখতে পাইনি। কেউ দেখায়নি। আমরা তাই ঠিক করেছি, বিসিবি টিভির জন্য আবেদন করব। আজকে সিদ্ধান্ত নিয়েছি, আমরা নিজেরাই টিভির জন্য আবেদন করব। ইনশাআল্লাহ এটা আমরা পেয়ে যাব।

গত কয়েক বছর ধরে বিসিবির ইউটিউব চ্যানেলে পিচ ভিশন ক্যামেরার মাধ্যমে ঘরোয়া ক্রিকেটের টুর্নামেন্টগুলো সরাসরি সম্প্রচার হচ্ছে। বিসিবি টিভির অনুমোদন পেলে ঘরোয়া ক্রিকেটও টিভিতে দেখানোর পরিকল্পনা আছে বিসিবির।
বোর্ড সভা শেষে পাপন বলেছেন, ‘বিসিবি টিভির অনুমোদন পেয়ে গেলে খেলা দেখানোর জন্য কারও অপেক্ষা করতে হবে না। শুধু আন্তর্জাতিক ম্যাচ নয়, আমাদের টিভি থাকলে ঘরোয়া ম্যাচগুলোও আমরা দেখাতে পারব।