• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

কাঙ্খিত সাফল্য অর্জিত হচ্ছেনা দুর্নীতির কারণে: মেনন


প্রকাশিত: ৮:৩৭ পিএম, ২২ এপ্রিল ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৪৫ বার

স্টাফ রিপোর্টার  :    দুর্নীতির কারণে কাঙ্খিত সাফল্য অর্জিত হচ্ছে না বলে মন্তব্য করেছেন বেসামরিক menon-www.jatirkhantha.com.bdবিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে শুক্রবার ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আমি মনে করি সরকার কতগুলো ক্ষেত্রে যথোপযুক্ত পদক্ষেপ নিতে পারছেন না।

এজন্য বাংলাদেশে ব্যাপক দুর্নীতির বিস্তার ঘটেছে। এটা আমাদের উন্নয়নের জন্য বাধা বলে আমি মনে করি।মেনন জানান, দুর্নীতির বিস্তার ঠেকানো গেলে বাংলাদেশের প্রবৃদ্ধি আরও আড়াই শতাংশ বেশি হত।

‘‘দুর্নীতিকে যদি বাদ দিতে পারতাম তাহলে বাংলাদেশের প্রবৃদ্ধি আরও ২ দশমিক ৫ শতাংশ বেড়ে যেত বলে আমাদের ধারণা। এই ক্ষেত্রে সরকারের দুর্বলতা রয়েছে বলে আমি মনে করি।” ব্যাংকখাতেও প্রয়োজন অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়নি বলে স্বীকার করেন সরকারের এই মন্ত্রী।

“ব্যাংকগুলোতে যে নিরাপত্তা ব্যবস্থা নেয়ার প্রয়োজন সরকারের ছিল তা সঠিকভাবে করতে পারিনি। নিশ্চিতভাবে বেশ কিছু টাকা লুটপাটের ঘটনা ঘটেছে।”বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় সাবেক গভর্নর ফরাসউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন তদন্ত কমিটি প্রতিবেদনে কোন কোন অভ্যন্তরীণ দূর্বলতার জন্য এটা ঘটেছে তা উল্লেখ করেছেন বলেও জানান তিনি।

“আমি ব্যক্তিগতভাবে মনে করি- প্রশাসনিকভাবে নয়, অনেক বেশি রাজনৈতিকভাবে মোকাবেলা করাটাই যুক্তিযক্ত। কারণ এতে জনগণকে পাশে নিয়েই মোকাবেলা করা যায়। বিভিন্ন ক্ষেত্রে গণতান্ত্রিক আচরণ বা সহনশীলতার যে প্রয়োজন এর অভাববোধ লক্ষ করছি।”কারও মত প্রকাশের স্বাধীনতাকে সরকার সংকুচিত করেনি দাবি করে তিনি বলেন, “কেউ সেলফ সেন্সরশিপ করলে সেটা তার ব্যাপার।”

নির্বাচন কমিশন যথাযথ ভূমিকা রাখতে পারেনি বলে মনে করেন মন্ত্রী মেনন।কাজী রকিবউদ্দিন আহমেদ নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের বিরুদ্ধে ‘সরকারের হয়ে’ কাজ করার অভিযোগ করে আসছে দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি।