• সোমবার , ২৯ এপ্রিল ২০২৪

ওজন-ক্যান্সার ঠেকাবে নতুন সালাদ!


প্রকাশিত: ১১:৪১ পিএম, ২২ সেপ্টেম্বর ১৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৮৩ বার

 

chola-foler-salad-ওজন কমাতে চাইছেন? ভাবছেন দুপুরে বা রাতে কী খাবেন? শুধু সালাদ খেয়ে কি থাকা যাবে?   একবেলায় পেট ভরে বেশ খেতে পারবেন। বাড়তি আর কিছু না খেলেও চলবে।

টুনা সালাদ
উপকরণ: টুনা এক ক্যান, আপেল কুচি এক কাপ, আনারদানা আধা কাপ, মাল্টার রস আধা কাপ, বিট লবণ আধা চা-চামচ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পাত্রে সাজিয়ে পরিবেশন করতে হবে।

সবুজ সালাদসবুজ সালাদ

উপকরণ: পালংশাক, লেটুসপাতা, বরবটি আধা কাপ করে। চেরি টমেটো কয়েকটি, মুরগির বুকের মাংস ১ টুকরা (কিউব করা), চিকেন বল (ফ্রোজেন অথবা বাড়িতে বানিয়ে নেওয়া) ৫-৬ টি, লেবুর রস ২ চা-চামচ, মাল্টার রস ২ চা-চামচ, ভাজা তিল ২ টেবিল চামচ, ঘন টক দই ২ টেবিল চামচ, বিট লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

প্রণালি: ফুটন্ত গরম পানিতে লেবু ও মাল্টার রস এবং বিট লবণ মিশিয়ে নিতে হবে। তাতে সব সবজি দিয়ে হালকা সেদ্ধ করতে হবে। মুরগির বুকের মাংস ও চিকেন বল লবণপানিতে সেদ্ধ করে নিতে হবে। এরপর তা দইয়ে মেখে রাখতে হবে। এবার সব উপকরণ প্লেটে সাজিয়ে তিল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

রঙিন সালাদরঙিন সালাদ

উপকরণ: আনারদানা আধা কাপ, আপেল কুচি আদা কাপ, মাল্টা কুচি আধা কাপ, জাম্বুরা আধা কাপ, ফিশ বল ৫-৬টি (ফ্রোজেন অথবা বাড়িতে বানানো), পনির কুচি স্বাদমতো।

ড্রেসিংয়ের উপকরণ: মাল্টার রস ২ চা-চামচ, আনারের রস ২ চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ। সব একসঙ্গে মিশিয়ে নিতে হবে।

প্রণালি: ফিশ বলগুলো পরিমাণমতো সালাদ ড্রেসিং এবং পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

বাকি ড্রেসিংয়ে সব ফল ও ফিশ বল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ব্রকলি সালাদব্রকলি সালাদ

উপকরণ: ব্রকলি হালকা সেদ্ধ এক কাপ, টমেটো কিউব আধা কাপ, ছোট গাজর ৩টি (হালকা সেদ্ধ), সেদ্ধ ডিম ২টি, পালংপাতা (লবণপানিতে সেদ্ধ করে নেওয়া) ৭-৮টি, লেবুর রস ২ টেবিল চামচ, তেঁতুলের রস ১ টেবিল চামচ, বিট লবণ পরিমাণমতো।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে।  পরিবেশন পাত্রে থাকে থাকে সাজিয়ে পরিবেশন করতে হবে।

চিংড়ি-আপেল সালাদচিংড়ি-আপেল সালাদ

উপকরণ: ছোট চিংড়ি (খোসা ছাড়ানো) আধা কাপ, আপেল কিউব করে কাটা ১ কাপ, সেদ্ধ নুডলস সিকি কাপ, লেবুর রস ২ চা-চামচ, লবণ স্বাদমতো, মেয়োনেজ ২ চা-চামচ।

প্রণালি: লবণ ও লেবুর রস দিয়ে চিংড়ি সেদ্ধ করে নিতে হবে। চিংড়ি, আপেল, নুডলস ও মেয়োনেজ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। সার্ভিং গ্লাসে ঢেলে পরিবেশন করতে হবে।

 

ক্যান্সার ঠেকাবে সালাদ

02বাদ্যযন্ত্র ছাড়া গান যেমন সৌন্দর্য-হারা, তেমনই সালাদ ছাড়া খাবারও তার রুচি-হারা। ভোজনবিলাসীরা ছাড়া অনেকে হয়তো সালাদকে অতো উঁচু আসনে বসাতে চাইবেন না। কিন্তু উপকারিতার কথা শুনলে তারাও সালাদের পক্ষে আসবেন।

সমপ্রতি এক ব্রিটিশ গবেষণায় প্রমাণ মিলেছে, গ্রিন টি, ডালিম, হলুদ ও ব্রোকলির নির্যাসের এক পরিমিত সংমিশ্রণ (সালাদ) ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখতে পারে। এতে আরো বলা হয়, ব্রেস্ট ক্যান্সার ও প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে ডালিম এক ঔষধি ভূমিকা রাখে। সালাদ স্বাস্থ্যসচেতন মানুষের মেনুতে থাকবেই।

যারা অলস তারা হয়তো বাড়তি হিসেবে গতানুগতিক খাবারের বাইরে সালাদের আয়োজন করতে চান না। কিন্তু এটা ঠিক নয়। যদি ক্যান্সারের মত রোগের দাওয়াই হয়ে উঠে সালাদ, তাহলে কেন আলসেমি? ক্যান্সার সঞ্জীবনী সালাদের যে তরিকা (রেসিপি) দিয়েছেন তার একটা নমুনা নিচে উল্লেখ করা হল :

যা লাগবে : ছোট করে কাটা ২ কাপ ব্রোকলি, ১ কাপ মটরশুঁটি, ২ কাপ সিদ্ধ শিমের বিচি, ২ কাপ লাল ক্যাপসিকাম, ১ টেবিল চামচ হলুদ, ১ টি ডালিমের দানা, ১ কাপ সিদ্ধ মটর ডাল, ১ কাপ পেয়াজ কুঁচি, ৬/৭ টি রসুনের কোয়া, ১ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ২ কাপ লেটুস পাতা কুঁচি, লবন পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।
তৈরি প্রণালী : একটি ফ্রাইং প্যানে অলিভ অয়েল দিয়ে পেয়াজ আর রসুন ভেঁজে নিন। পেয়াজ রসুন নরম হয়ে এলে হলুদ, জিরা, লবন ও গোলমরিচের গুঁড়া দিয়ে অল্প আঁচে নাড়াচাড়া করতে থাকুন। এবার মটরশুঁটি, ব্রোকলি, লাল ক্যাপসিকাম দিয়ে দিন। নাড়াচাড়া করে অল্পকিছুক্ষণ পরই সিদ্ধ শিমের বিচি ও মটর ডাল দিয়ে নাড়াচাড়া করুন। একটি বড় পাত্রে নামিয়ে ডালিম দানা ও লেটুস পাতা দিয়ে পরিবেশন করুন ক্যান্সার প্রতিরোধী এই সালাদ।