• শুক্রবার , ৩ মে ২০২৪

এবার প্রকাশ্য গনচুম্বন কর্মসূচি-সমকামীদের হয়রানির প্রতিবাদে


প্রকাশিত: ১২:৫২ পিএম, ১৬ আগস্ট ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

ডেস্ক রিপোর্ট  :  সমকামীদের সমর্থনে লন্ডনে অভিনব ‘কিসাথন’ কর্মসূচি পালন করে প্রায় দুইশোর মতো মানুষ। পূর্ব 1লন্ডনের একটি রোডে দুজন সমকামী পুরুষকে সুপারমার্কেট থেকে বের করে দেয়ার প্রতিবাদে প্রায় শ’খানেক মানুষ অভিনব কর্মসূচি পালন করে।

তারা এটার নাম দেয় ‘কিসাথন’।সমকামী দুই পুরুষ ৩২ বছর বয়সী থমাস রিজ ও ২৫ বছরের যোশুয়া ব্র্যাডওয়েল পূর্ব লন্ডনের হ্যাকনি রোডের সেইনসবেরি স্টোরে দুজনের হাত ধরে হাঁটছিলেন। কিছু পরে একজন নিরাপত্তাকর্মী তাদেরকে বলেন যে, একজন নারী তাদের আচরণ নিয়ে আপত্তি জানিয়েছেন তাই তাদের ওই স্টোর থেকে বের হয়ে যেতে হবে।তারা বেরিয়ে যাওয়ার পর এ খবর চারদিকে ছড়িয়ে পড়ে।

আর এ দুজনকে বের করে দেয়ার প্রতিবাদে প্রায় দুইশো মানুষ সমকামীদের রংধনু পতকা হাতে উপস্থিত হন হ্যাকনি রোডের ওই সুপার মার্কেটের সামনে। সেখানে তারা নাচানাচি করেন এবং এরপর তারা একে অপরকে চুম্বন করেন। আর এর নাম দেয়া হয় ‘কিসাথন’।

এ ঘটনার পর থমাস রিজ ও যোশুয়া ব্র্যাডওয়েলের সঙ্গে খারাপ আচরণের কারণে সেইনসবেরি ক্ষমা চেয়েছে এবং এই সমকামী যুগলকে ১০ পাউন্ডের একটি ভাউচারও দিয়েছে প্রতিষ্ঠানটি।সমকামীদের নিয়ে আপত্তি, প্রতিবাদে ‘কিসাথন’ কর্মসূচি পালন করে। থমাস রিজ ও যোশুয়া ব্র্যাডওয়েলের আচরণ নিয়ে আপত্তি ওঠায় তাদের সুপারমার্কেট থেকে বের হয়ে যেতে বলেন নিরাপত্তাকর্মী।

মি: রিজ সেদিনের ঘটনা সম্পর্কে বলেছেন, তিনি ব্র্যাডওয়েলের হাত ধরেছিলেন। সোমবার সন্ধ্যায় খাবার কেনার সময় হয়তো তার পার্টনারের কোমরের ওপর চলে গিয়েছিল আরেকটি হাত। দাম পরিশোধ করার পর একজন নিরাপত্তাকর্মী তাদেরকে এক নারীর অভিযোগের কথা বলে বের হয়ে যেতে বলেন।

এ ঘটনায় অবাক হয়ে যান মি: রিজ এবং এরপর তাকে কিভাবে দেখা হয় সমাজে সে বিষয়েও ভাবনা শুরু হয়। কিন্তু এই খবরটি ছড়িয়ে পড়ার পর বিভিন্ন স্থান থেকে বার্তা ও সমর্থন পেতে থাকেন বলে জানান মি: রিজ।

ওই স্টোরটির একজন কর্মকর্তা বলেছেন, এই প্রতিবাদটি দারুণ ছিল এবং ওই সম্প্রদায়ের মানুষদের জন্যও গুরুত্বপূর্ণ ছিল যে তাদের সমর্থন আছে সমাজে। কেন ওই দুজনকে বের করে দেয়া হলো সে বিষয়ে অনুসন্ধান চালানো হবে বলে জানিয়েছে সুপারমার্কেট কর্তৃপক্ষ।