• রোববার , ৫ মে ২০২৪

একাদশে ভর্তির ফল প্রকাশ-৮ লাখের বেশি আসন খালি-৪৮ কলেজে কেউ আবেদন করেনি


প্রকাশিত: ৩:১৩ পিএম, ১৬ জুন ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪৪ বার

 

স্টাফ রিপোর্টার : কলেজে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির ফল ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী নুরুল 1ইসলাম নাহিদ। বৃহস্পতিবার দুপুর ১টার দিকে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক ব্রিফিংয়ে তিনি এ ফল ঘোষণা করেন।এ সময় মন্ত্রী জানান, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন পাস করেছে। তাদের মধ্যে ভর্তির জন্য আবেদন করেছে ১৩ লাখ এক হাজার ৯৯ জন। আবেদন করেনি ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন।

তিনি বলেন, কলেজ, কারিগরি ও মাদরাসা মিলিয়ে ৯ হাজার ৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানে বোর্ড অনুমোদিত আসনসংখ্যা ২১ লাখ ১৪ হাজার ২৫৬টি।নাহিদ জানান, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৮ লাখের বেশি আসন খালি থাকবে। আসন সংকটের কারণে ভর্তি হতে পারবে না, এমন ছাত্রছাত্রী এবার খুঁজে পাওয়া যাবে না।

এবার ৪৮টি কলেজে একটিও আবেদন জমা পড়েনি জানিয়ে তিনি বলেন, প্রথম মেধা তালিকার ভর্তি শুরু হবে ১৮ জুন থেকে, চলবে ২২ জুন পর্যন্ত। এরপর পর্যাক্রমে ৩০ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।
মন্ত্রী বলেন, মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ভর্তির ফল জানতে পারবে শিক্ষার্থীরা।

দেশের সরকারি-বেসরকারি কলেজে গত ২৬ মে থেকে ভর্তির কার্যক্রম শুরু হয়। এবারও অনলাইন পদ্ধতিতে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে।গত ২৬ মে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী, আগামী ১০ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।