• রোববার , ১৯ মে ২০২৪

উচ্ছেদ বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বিহারীরা


প্রকাশিত: ৮:৫৪ পিএম, ৩১ জুলাই ১৯ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১৭৮ বার

 

মিরপুর-১১ বি ব্লকের মিল্লাত ক্যাম্পবাসীরা বসতভিটা থেকে উচ্ছেদরোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে সাদা পতাকা মিছিল ও বিক্ষোভ করে। ছবিতে বাঁয়ে বিক্ষোভে বক্তব্য রাখছেন বিহারী পুনর্বাসন সংসদ (বিবিআরএ) এর প্রধান পৃষ্ঠপোষক নেয়াজ আহমদ খান, ডানে ব্যানার নিয়ে বিক্ষোভরত এলাকাবাসী

মিরপুর প্রতিনিধি : বাসস্থান থেকে উচ্ছেদরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চান বিহারীরা। এ লক্ষ্যে আজ ৩১ জুলাই বুধবার রাজধানীর মিরপুর-১১ এর বি ব্লকে অবস্থিত মিল্লাত ক্যাম্পবাসীদের উদ্যোগে সাদা পতাকা মিছিল হয়েছে।স্থানীয়বিহারীরা জানান, সড়ক উন্নয়নের নামে বৈষম্যমূলক উচ্ছেদ বন্ধ ও ক্যাম্পবাসী বিহারীদের পূণর্বাসনের দাবীতে সাদা পতাকা মিছিল ও মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অবস্থান’ কর্মসূচীতে পুলিশ তাদের বাধা দিয়েছে।মিল্লাত ক্যাম্পের বাসিন্দা মোঃ শওকতের নেতৃত্বে মিছিল কাশ্মিরী মহল্লা ক্যাম্পের সড়ক মহনায় পুলিশ কর্তৃক বাধাগ্রস্থ হয়। সেখানেই কর্মসূচীকে সংক্ষিপ্ত করতে বাধ্য করে পুলিশ।

গতকাল রাতভর ও আজ সকাল হতে পুলিশের স্পেশাল ব্রাঞ্চ ও পল্লবী পুলিশ ক্যাম্পবাসীদের মধ্যে কর্মসূচীকে কেন্দ্র করে আতঙ্কের পরিবেশ তৈরি করে।কর্মসূচীতে সংহতি প্রকাশ করে সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশী বিহারী পুনর্বাসন সংসদ (বিবিআরএ) এর প্রধান পৃষ্ঠপেষক নেয়াজ আহমদ খান। তিনি তার সংক্ষিপ্ত বক্তব্যে অবিলম্বে ক্যাম্পবাসী বিহারীদের পুনর্বাসনের দাবী জানান। আগামীকাল ১লা আগস্ট’১৯ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কর্তৃক মিল্লাত ক্যাম্পে নির্ধারিত উচ্ছেদ অবিলম্বে বন্ধ রাখার দাবী জানিয়ে নেয়াজ আহমদ খান সিটি কর্পোরেশনকে ভূমিদুস্যদের পক্ষ ত্যাগ করে নিরীহ মানুষের পক্ষে ভূমিকা রাখার আহবান জানিয়েছেন।

সমাবেশে বিবিআরএ এর কেন্দ্রীয় সভাপতি কাওসার পারভেজ ভুল বলেন যে, গত ১১.০৭.২০১৯ (বৃহস্পতিবার) ঢাকা উত্তর সিটি করপোরেশন এর মেয়র জনাব আতিকুল ইসলাম মিরপুর-১১ এর বি ব্লকে অবস্থিত মিল্লাত ক্যাম্পে উপস্থিত হয়ে ৩ দিনের মধ্যে রাস্তার ১৫ ফিট জায়গায় উপর থাকা মিল্লাত ক্যাম্পের সকল ঘর ভেংগে ফেলার নির্দেশ দেন। কোনরূপ পূনর্বাসনের ব্যবস্থা না করেই ক্যাম্পের ২৪০টি অসহায় পরিবারের অমানবিক মৌখিক উচ্ছেদ নোটিশের প্রতিবাদে ক্যাম্পের বিহারীগণ গত (১২.০৭.১৯) শুক্রবার রাত্রে মিরপুর এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ও গত ১৩ জুলাই ২০১৯ইং দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ডি.এন.সি.সি’র পক্ষপাতমূলক আচরণের প্রতিবাদে মানববন্ধন করেছে।

তিনি আরও বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মিরপুর-১২ এর মেডিকেল ক্যাম্প ও মিরপুর-১১ এর কাশ্মিরী মহল্লা ক্যাম্প, মাদ্রাসা ক্যাম্প বিনা নোটিশে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে, ক্ষতিগ্রস্থদের কোন ক্ষতিপূরণ প্রদান করেনি। মিরপুর-১১ এর তালতলা ক্যাম্পের একাংশ গত ২৮.০৭.২০১৯ (রবিবার) বিনা নোটিশে ভেঙ্গে দিয়েছে। এহেন পরিস্থিতিতে মিল্লাত ক্যাম্পবাসীরা উদ্বিগ্ন ও শংকিত। বিহারী নেতা কাওসার পারভেজ ভুলু ক্যাম্পবাসীদের উচ্ছেদ আতঙ্ক হতে উদ্ধার করতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

বক্তারা বলেন, একই ৬০ ফিট প্রসস্ত রাস্তার দক্ষিণ প্রান্তে স্থানীয় ব্যবসায়ী হাজী এনায়েত, ভুমিদস্যু শহিদুল্লাহর ছেলে কাশেম, আজিজুল্লাহর ছেলে সুমন, হাজী ওফাজ রাস্তার ২০ ফিট জায়গায় উপর ৬ তলা অবৈধ ভবন নির্মান করেছে। তাদের স্বার্থে সিটি করপোরেশন ৬০ ফিট প্রশস্ত রাস্তাকে ২০ ফিট সরু বানিয়েছে। সেই সকল অবৈধ ভবন না ভেঙ্গে সিটি করপোরেশন বিহারীদের সাথে বৈষম্য ও পক্ষপাতমূলক আচরন করছে। মিরপুর-১১ এর চিলড্রেন পার্ক দখল করে সেখানে নিজের নামে “নান্নু মার্কেট” বানিয়েছেন স্থানীয় ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রউফ নান্নু।

মিল্লাত ক্যাম্পের নিকটেই অবস্থিত মিরপুর-১০ এর এ ব্লকের লেন-৫ ও ৯ এর ২টি চিলড্রেন পার্ক ও ৫ (পাঁচ) বিঘার মাঠে বায়তুল মামুর নামক মসজিদ বানিয়ে নকশা নষ্ট করার পরিকল্পনায় মাঠ দখল করে বহু তলা অবৈধ ভবন বানিয়ে ভোগ করছে স্থানীয় ৩০/৩৫ জন ভূমিদস্যু ও বিত্তশালীরা। ঐ সকল সরকারী জায়গা জমি উদ্ধার না করে মজলুম ও অসহায় ক্যাম্পবাসীদের বিরুদ্ধে উচ্ছেদ ষড়যন্ত্রে লিপ্ত হওয়ায় উর্দূভাষী বিহারীগণ ঢাকা উত্তর সিটি করপোরেশনের সমাবেশে কঠোর সমালোচনা করছেন।