• রোববার , ২৮ এপ্রিল ২০২৪

আমরা চমক দেখাবো বিশ্বকাপে-মুশফিক


প্রকাশিত: ১০:০৩ পিএম, ৮ আগস্ট ২৩ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৫ বার

স্পোর্টস রিপোর্টার : ২০ কেজি ওজনের সোনালি বিশ্বকাপ ট্রফিটি ড্রেসিং রুম থেকে মাঠে নেওয়ার সময় পাশে থাকা বিসিবির এক কর্মকর্তাকে বললেন মুশফিকুর রহিম,আমরা এবার চমক দেখাবো বিশ্বকাপে-! ১১ কেজি ওজনের ট্রফিটি বেশি ভারী মনে হলেও পুরোটা সময় হাসিমুখেই বহন করেন বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান। তার মনে হয়তো তখন খেলা করছিল, ভবিষ্যতে ট্রফিটি নিজেদের করে নেওয়ার স্বপ্ন। পরে আইসিসিকে দেওয়া প্রতিক্রিয়ায় আসছে আসরে বিশেষ কিছু অর্জনের প্রত্যাশার কথা শোনালেন তিনি।বললেন, আমরা চমক দেখাবো বিশ্বকাপে!
মাস দেড়েক আগে শুরু হওয়া বিশ্ব ভ্রমণে বিশ্বকাপ ট্রফি এখন বাংলাদেশে। মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ট্রফির সঙ্গে ফটোসেশন হয় বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটারদের।

ছবি তোলার পর্ব শেষে মুশফিককে প্রশ্নোত্তর পর্বের জন্য ডেকে নেন আইসিসির কন্টেন্ট ক্রিয়েটররা। চারটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতায় ঋদ্ধ তারকা ব্যাটসম্যানের আশা, আগের আসরগুলোর অভিজ্ঞতা থেকে এবার বাংলাদেশ অনেক দূর যেতে পারবে।অভিজ্ঞতা অবশ্যই বড় বিষয়। তবে কাগজে-কলমে যতই ভালো হই না কেন, নির্দিষ্ট দিনে যারা ভালো খেলবে তারাই জিতবে। আমি অনেক ভাগ্যবান যে গত ৪টি বিশ্বকাপ খেলেছি। এবারও যদি খেলার সুযোগ পাই, তাহলে চাইব, গত ৪টা বিশ্বকাপে যেমন ফল পেয়েছি, তার চেয়ে যেন অনেক অনেক ভালো করতে পারি।

আমাদের সেই শক্তিমত্তা আছে, বিশ্বাসটা আছে। তবে সব কিছু নির্ভর করছে নির্দিষ্ট দিনে আমরা কত ভালো শুরু করতে পারি। ওয়ানডেতে আমরা যেহেতু অভিজ্ঞ দল ও গত ৪-৫ বছর ধরে ধারাবাহিকভাবে খেলছি, তো অবশ্যই আশা করা যায় যে, অনেক ভালো একটা স্পেশাল কোনো রেজাল্ট করব।

অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের দারুণ মিশেল রয়েছে বাংলাদেশ দলে। মুশফিক, সাকিব আল হাসানদের সঙ্গে ব্যাটিংয়ে আছেন তাওহিদ হৃদয়, নাজমুল হোসেন শান্তরা। বোলিংয়ে তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমানদের সঙ্গে এগিয়ে আসছেন হাসান মাহমুদরা।

সাম্প্রতিক সময়ে ব্যাটে-বলে ছন্দে থাকা তরুণদের ওপরও বিশ্বকাপে বড় আশা অভিজ্ঞ মুশফিকের।এটা অবশ্যই অনেক বড় একটা সুযোগ তাদের (তরুণ ক্রিকেটার) জন্য। কারণ তারা যে কয় বছর খেলেছে, এরকম বড় কোনো ইভেন্টে খেলেনি। তবে তারা যেভাবে গত ২-৩ বছর পারফর্ম করেছে, আমার মনে হয়, এই একটা মঞ্চ, যেখানে তারা আরও ভালো কিছু করতে পারে।”

তারা যদি সাম্প্রতিক পারফরম্যান্স ধরে রাখতে পারে, তাহলে আমার মনে হয়… যেটা বললাম, অভিজ্ঞ ব্যাটসম্যান আছে এবং যারা গত ২-৩ বছর ধারাবাহিকতা ধরে রেখেছে, ইনশাল্লাহ তাদের পারফরম্যান্সে এবার আমাদের ফল অনেক ভালো হবে।

মুশফিক পোডিয়ামে ট্রফি রাখার পর কাছে গিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে কিছু একটা দেখতে দেখা যায় তাসকিন আহমেদকে। আলাদাভাবে ছবিও তোলেন তিনি। পরে যোগ দেন দলের অনুশীলনে। তবে আইসিসির ডাকে আবার আসতে হয় মঞ্চে।

সংক্ষিপ্ত প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের পেস বোলিং বিভাগকে নিয়ে আশার কথা শোনান তাসকিন।এটা শুনতে খুব আনন্দের যে, আমাদের ফাস্ট বোলাররা আগের চেয়ে ভালো করছে। ফাস্ট বোলারদের উন্নতির জন্য গত কয়েক বছর আমরা কঠোর পরিশ্রম করছি। আরও উন্নতির লক্ষ্যে কষ্ট করে যাচ্ছি যেন, সামনে আরও ভালো কিছু করতে পারি। সামনের বিশ্বকাপেও আমরা খুব আশাবাদী যে ভালো কিছু হবে।

জাতীয় দলের স্পিন বোলিং কোচ রাঙ্গানা হেরাথের স্বপ্নটাও অনেক বড়। তবে রোমাঞ্চ দমিয়ে বাস্তবতা মাথায় রেখে এগোনোর তাগিদ শ্রীলঙ্কান বোলিং গ্রেটের।

বিশ্বকাপে যে কোনো সময় আবেগঘন পরিস্থিতি তৈরি হতে পারে। তবে সিদ্ধান্ত নেওয়ার সময় সঠিকটাই নিতে হবে। আমরা সবাই বিশ্বকাপ জয়ের দিকে তাকিয়ে আছি। আমাদের একটি একটি ম্যাচ ধরে এগোতে হবে। আবেগপ্রবণ হওয়া চলবে না। আমাদের ট্যাকটিক্যাল হতে হবে এবং ভালো সিদ্ধান্ত নিতে হবে।

আমরা বিশ্বকাপে সব দলের বিপক্ষে আমরা খেলব। তাই একটি একটি ম্যাচ ধরে চিন্তা করছি। আমি নিশ্চিত, (ভারতের) কন্ডিশনে মানিয়ে নিয়ে খেলার মতো সামর্থ্যবান ক্রিকেটার আমাদের আছে। কারণ কন্ডিশন অনেকটা বাংলাদেশের মতোই। তো আমরা একটি একটি ম্যাচ নিয়েই ভাবছি।