• বুধবার , ১ মে ২০২৪

‘আদালতের উচিত বিএনপির বিরুদ্ধে সুয়োমোটো রুল জারি করা’


প্রকাশিত: ৮:২৭ পিএম, ৯ আগস্ট ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

স্টাফ রিপোর্টার:  ‘আদালতের উচিত বিএনপির বিরুদ্ধে সুয়োমোটো রুল জারি করা।’ বিএনপি ‘হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ rezaul-www.jatirkhantha.com.bdকরতে’ ষোড়শ সংশোধনী নিয়ে সর্বোচ্চ আদালতের দেওয়া রায়ের ‘অপব্যাখ্যা করছে’ বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মতিন খসরু। বুধবার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন তিনি এ অভিযোগ করেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে সুপ্রিম কোর্টের দেওয়া রায়কে কেন্দ্র করে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আওয়ামী লীগ ও সরকার রায় পর্যালোচনা করছে। পর্যালোচনা শেষে রিভিউয়ের (রায় পুনর্বিবেচনার আবেদন) বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Motin kasru-www.jatirkhantha.com.bdসুপ্রিম কোর্ট ষোড়শ সংশোধনী বাতিল ঘোষণা করায় সরকারের পদত্যাগ করা উচিত ‘বিএনপি নেতাদের এমন বক্তব্যের সমালোচনা করে খসরু বলেন, বিএনপি নেতারা আদালতের রায়ের অপব্যাখ্যা করছেন। হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্যই তারা সর্বোচ্চ আদালতের রায়ের অপব্যাখ্যা করছেন।

আওয়ামী লীগ সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়েছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সুপ্রিম কোর্টের রায়ই চূড়ান্ত। এটা সকলকেই মানতে হবে। ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আওয়ামী লীগ নেতাদের বক্তব্য প্রসঙ্গে জানতে চাইলে খসরু বলেন, আওয়ামী লীগ নেতারা আদালতের রায় নিয়ে গঠনমূলক আলোচনা করছেন, সমালোচনা নয়। সর্বোচ্চ আদালতের রায়ের পর্যবেক্ষণ নিয়ে তিনি বলেন, এটা বিচার্য বিষয় ছিল না।

আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম সংবাদ সম্মেলনে বলেন, ‘পর্যবেক্ষণের কিছু শব্দ অনিভিপ্রেত ও অপ্রত্যাশিত। এগুলো বিচার্য বিষয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’ তিনি জানান, আওয়ামী লীগ একটি সেল গঠন করেছে। এই সেল রায় পর্যালোচনা করছে। পর্যালোচনা শেষে রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিএনপি রায়ের অপব্যাখ্যা করে আদালত অবমাননা করছে— এমন অভিযোগ করে রেজাউল করিম বলেন, ‘আদালতের উচিত বিএনপির বিরুদ্ধে সুয়োমোটো রুল জারি করা।’