• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

অপারেশন হিলসাইড-শিশুসহ ১৩ জঙ্গি ধরা


প্রকাশিত: ১:২৮ এএম, ১৩ আগস্ট ২৩ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৩১ বার

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কুলাউড়া থানার দুর্গম পাহাড়ি এলাকায় জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে নারী-পুরুষ ও তিন শিশুসহ ১৩ জনকে আটক করার পাশাপাশি প্রশিক্ষণ সামগ্রী ও বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধারের কথা জানিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। একইসঙ্গে নতুন জঙ্গি সংগঠন ‘ইমাম মাহমুদের কাফেলা’ পাহাড়ে আস্তানা করে অনেক লোককে প্রশিক্ষণ দিয়েছিল বলে জানান সিটিটিসি প্রধান মোহাম্মদ আসাদুজ্জামান। শনিবার (১২ আগস্ট) সকালে অভিযান শেষে তিনি গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান।

সিটিটিসি প্রধান বলেন, অভিযান চালিয়ে নারী-পুরুষ ১০ ও তিন শিশুসহ ১৩ জঙ্গিকে আটক করা হয়েছে। তাদের বাড়ি দেশের বিভিন্ন এলাকায়। আটককৃতদের এর মধ্যে ৪ জন পুরুষ, ৬ জন নারী ও ৩ শিশু রয়েছে। এ সময় তল্লাশি চালিয়ে প্রায় ৩ কেজি বিস্ফোরক ও ৫০টির মতো ডেটোনেট, নগদ ৩ লাখ ৬১ হাজার টাকা, জঙ্গি প্রশিক্ষণ সামগ্রী ও বিপুল পরিমাণ জিহাদি বই উদ্ধার করা হয়েছে।

আটকরা হলেন— সাতক্ষীরার শরীফুল ইসলাম (৪০), কিশোরগঞ্জের হাফিজ উল্লাহ (২৫), নারায়ণগঞ্জের খায়রুল ইসলাম (২২), সিরাজগঞ্জের রাফিউল ইসলাম (২২), নারায়ণগঞ্জের মেঘনা (১৭), নারায়ণগঞ্জের আবিদা (১২ মাস), পাবনার শাপলা বেগম (২২), জুবেদা (১৮ মাস), হুজাইফা (৬), নাটোরের মাইশা ইসলাম (২০), বগুড়ার মোছা. সানজিদা খাতুন (১৮), সাতক্ষীরার আমিনা বেগম (৪০) ও মোছা. হাবিবা বিনতে শফিকুল (২০)।

অভিযান শেষে মোহাম্মদ আসাদুজ্জামান আরও বলেন, আমাদের কাছে তথ্য ছিল নতুন একটি উগ্রবাদী সংগঠন অনেক লোককে প্রশিক্ষণ দিয়েছে। মৌলভীবাজারের যেকোন একটি পাহাড়ে তারা তাদের আস্তানাটি তৈরি করেছে এমন তথ্যের ভিত্তিতে ‘অপারেশন হিলসাইড’ চালানো হয়। ঢাকায় একজনকে গ্রেপ্তার করা হয়। ওই ব্যক্তি এই জঙ্গি আস্তানা থেকে তার পরিবারকে আনার জন্য গিয়েছিলেন।

তিনি জানান, সাড়ে ৪ ঘণ্টার এই অপারেশনের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন হিলসাইড’। এটি নতুন একটি সংগঠন, নাম হচ্ছে ‘ইমাম মাহমুদের কাফেলা’। বাংলাদেশে যেসব নিষিদ্ধ জঙ্গি সংগঠন আছে, সেগুলোর বাইরে এটি একটি নতুন সংগঠন। এই সংগঠনের যে মূল ব্যক্তি তার নামও জানা গেছে।

এর আগে শুক্রবার (১১ আগস্ট) রাত থেকে উপজেলার কর্মধা ইউনিয়নের পুর্ব টাট্টিউলি গ্রামের যোগীটিলা এলাকার একটি বাড়ি ঘিরে অভিযান চালানো হয়। আগে রাতভর ওই বাড়িটি ঘিরে রাখে বিশেষ বাহিনী স্পেশাল উইপন এন্ড ট্যাকটিস সোয়াট। অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন হিলসাইড’। জঙ্গিদের হিজরতের নামে সেখানে জড়ো করা হয়েছিল বলে জানিয়েছেন সিটিটিসি প্রধান।