• সোমবার , ২২ জুলাই ২০২৪

৭০০ উইকেটের মাইলফলক


প্রকাশিত: ৫:৪৫ পিএম, ১০ মার্চ ২৪ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৪২ বার

স্পোর্টস ডেস্ক : এক ফরম্যাটে ৭০০ উইকেট, এটি তো সহজ কথা নয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনো পেসার হিসেবে ২১ বছরের পরিশ্রমে সেই কাজটি করেছেন ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন। যা পূর্ণতা পেয়েছে ধর্মশালায় ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ ম্যাচে।

অ্যান্ডারসনের এই অসাধারণ কীর্তির প্রশংসা করছে পুরো ক্রিকেটবিশ্ব। ৪১ বছর বয়সী এই ইংলিশ পেসারের দারুণ রেকর্ডে প্রশংসার ফুলঝুরি বেরিয়ে এসেছে অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার গ্লেন ম্যাকগ্রার মুখ থেকেও।

ম্যাকগ্রার ধারণা, অ্যান্ডারসন পেস বোলিংয়ের একেবারে চূড়ান্ত পর্যায়ে উঠে গেছেন। ভবিষ্যতে আর কোনো বোলার তার এমন কীর্তিতে ভাগ বসাতে পারবেন বলে মনে হয় না তার।

ম্যাকগ্রার বলেন, ‘সত্যিই অবিশ্বাস্য। তিনি যে উচ্চতায় পৌছেছেন, সেখানে অন্য কেউ পৌছাতে পারবেন না। তিনি এখনও খেলছেন, অথচ ওনার বয়স ৪১। এখনও তার ইচ্ছা, মনোভাব এবং অনুপ্রেরণা রয়েছে প্রশিক্ষণ দেওয়ার এবং দ্রুত বোলিংয়ের যন্ত্রণা কাটিয়ে উঠার। দিনকে দিন এটি করে যাওয়া সত্যি আশ্চর্যজনক, এটা ব্যতিক্রমী।’

অ্যান্ডারসনের আগে কেবল দুইজন বোলার ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন। তাদের দুইজনেই স্পিনার। একজন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার মুত্তিয়া মুরালিধরন। ১৩৩ ম্যাচে তার উইকেট ৮০০ টি। আরেকজন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। ১৪৫ ম্যাচে তিনি শিকার করেছিলেন ৭০৮ উইকেট।
তবে ৭০০ উইকেটের মাইলফলকে যেতে অ্যান্ডারসনকে খেলতে হয়েছে ১৮৭ ম্যাচ।