• মঙ্গলবার , ২৩ জুলাই ২০২৪

‘স্যান্ডি বিচ’ কক্সবাজার সাজবে ডিজিটালে


প্রকাশিত: ৭:৫২ পিএম, ১৮ এপ্রিল ১৮ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৭৮ বার

বিশেষ প্রতিনিধি :  এবার ‘স্যান্ডি বিচ’ কক্সবাজার সাজবে ডিজিটালে। সেলক্ষ্যেই সকল প্রস্তুতি নিতে হোটেল বিষয়ক সফটওয়্যার de9d55b8-0ec4-442f-bdaf-5be29ee72bf4‘পেখম’ ও ‘বিকাশ’ কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে অায়োজিত সম্মেলনে আলোচনা করলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। তিনি বললেন, শিগগিরই বিশ্বের দীর্ঘতম ‘স্যান্ডি বিচ’ হিসেবে কক্সবাজার সমুদ্র সৈকতের নাম ঘোষণা করা হবে।

তাই এখন থেকেই কক্সবাজারকে ডিজিটালাইজড করতে হবে।  কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন আজ বুধবার কক্সবাজার শহরের একটি হোটেলে আয়োজিত ‘পেকম হোটেল মিটআপ কনফারেন্স ২০১৮’-এ তিনি এসব তথ্য জানান । হোটেল বিষয়ক সফটওয়্যার ‘পেখম’ ও ‘বিকাশ’ কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয় এই সম্মেলন।
IMG_0428
মো. কামাল হোসেন বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জনে আমাদের যে লক্ষ্যমাত্রা রয়েছে, তার সাথে এই আয়োজনের সম্পৃক্ততা আছে। এ জন্য টুরিজ্যম ব্যবসার পরিধি আরও বাড়াতে হোটেলগুলোকে ডিজিটালাইজড করতে হবে। আর এ জন্য এই সম্মেলন।সম্মেলনের শুরুতে পেখমের প্রধান নির্বাহী কর্মকর্তা মুন্সী গিয়াস উদ্দিন স্বাগত বক্তব্যে বলেন, দেশীয় টুরিস্টদের ৭৫% তরুণ।

আর ইউরোপে এই হার ৫০ শতাংশ। এসব তরুণদের অনুসঙ্গ হচ্ছে স্মার্টফোন, গ্যাজেট। তাই হোটেলগুলোর ব্যবসা করতে হলে তরুণদের কথা মাথায় রাখতে হবে। নয়তো ব্যবসা করা কঠিন হয়ে পড়বে। এ জন্য প্রতিটি হোটেলের উচিত ডিজিটাল ব্যবস্থায় চলে আসা।

সম্মেলনের প্রধান অতিথি বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ জামান খান কবিরও তাঁর বক্তব্যে হোটেল বুকিং সিস্টেমকে ডিজিটাল করার বিষয়ে  জোর দেন। সম্মেলনে উপস্থিত হওয়া হোটেল কর্তৃপক্ষের উদ্দেশ্য তিনি বলেন, অনলাইন বুকিং প্ল্যাটফর্মগুলোতে আপনাদের সেবা সম্পর্কে তুলে ধরে ব্যবসার পরিধি আরও বিস্তৃত করেন। এতে আরও বক্তব্য রাখেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অবঃ) ফোরকান আহমদ, সাউথইস্ট ব্যাংক লিমিটেডের হেড অব কার্ড আব্দুস সবুর খান, পেখমের প্রতিষ্ঠাতা সাকিব নাইমসহ অনেকে।

এই সম্মেলন আয়োজনে সহায়তা করে বাংলাদেশ পর্যটন করপোরেশন, বুকিং ডটকম, এক্সপেডিয়া ও সাউথইস্ট ব্যাক লিমিটেড। এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে তাদের ব্যাবসায়িক কার্যক্রম সম্পর্কে তুলে ধরেন। মূলত, বুকিংয়ের হার বাড়াতে হোটেলগুলো বর্তমানে কী কী সমস্যার সম্মুখীন হচ্ছে এবং তা থেকে কীভাবে সমাধান পাওয়া যায় এ নিয়ে সম্মেলনে আলোচনা হয়। পাশাপাশি হোটেলগুলোর ডিজিটালাইজেশন নিয়ে কথা কথা বলেন বুকিং ডটকম, এক্সপেডিয়া ও পেখমের প্রতিনিধিরা।