• শুক্রবার , ১৯ জুলাই ২০২৪

সুপার কম্পিউটার বলেছে ফাইনাল মাতাবে মেসি


প্রকাশিত: ১০:৩০ পিএম, ৯ জুলাই ২৪ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ১১ বার

 

স্পোর্টস রিপোর্টার : চলমান কোপা আমেরিকার ফাইনাল থেকে এক ম্যাচ দূরে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। সেমিফাইনালে কানাডাকে হারালেই টানা দ্বিতীয় ফাইনাল নিশ্চিত হবে আলবিসেলেস্তেদের। বুধবার (১০ জুলাই) কানাডার মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা । যুক্তরাষ্ট্রের মেটলাইফ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়। আর্জেন্টিনা আসরে এখন পর্যন্ত অপরাজিত। হট ফেবারিট হিসেবেই প্রতিযোগিতায় নামে তারা। এরই মধ্যে ফুটবলের পরিসংখ্যানভিত্তিক প্রতিষ্ঠান ‘অপ্টা’ তাদের সুপার কম্পিউটারের ভবিষ্যদ্বাণীতে বলছে, ব্রাজিলের বিদায়ে কোপা জয়ের সম্ভাবনা বেড়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের।

অপ্টার সুপার কম্পিউটার লিওনেল মেসির আর্জেন্টিনাকে এবারের আসরের চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে রেখেছে। উরুগুয়ের কাছে কোয়ার্টার ফাইনাল ব্রাজিল ছিটকে পড়ায় এখন সম্ভাবনা আরও বেড়েছে আলবিসেলেস্তেদের। আগের তুলনায় ২১ শতাংশ সম্ভাবনা বেড়েছে মেসিদের।ব্রিটিশ ক্রীড়া তথ্য সংরক্ষণকারী ও বিশ্লেষণ সংস্থা-অপ্টা যে কোনো দলের অতীত ইতিহাস, পরিসংখ্যান ও দলের বর্তমান পারফরম্যান্সের ভিত্তিতে মূলত ভবিষ্যদ্বাণী করে থাকে। টুর্নামেন্টের শুরু থেকেই তারা এগিয়ে রেখেছিল বর্তমান চ্যাম্পিয়নদের। যেখানে আলবিসেলেস্তেদের কোয়ার্টার ফাইনাল খেলার সম্ভাবনা ৮৯.৮, সেমিফাইনাল খেলার সম্ভাবনা ৬৭.২ এবং ফাইনাল খেলার সম্ভাবনা ৫০.৫ শতাংশ ছিল। আর চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ।

বুধবার (১০ জুলাই) সেমিতে তাদের প্রতিপক্ষ কানাডা। এই ম্যাচেও আকাশী-সাদাদের জয়ের প্রবল সম্ভাবনা দেখছে অপটার সুপার কম্পিউটার। তাদের ম্যাচ প্রেডিকশন বলছে, আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৭৬.৭ আর কানাডার ৯.৮ শতাংশ।এছাড়া ফাইনাল আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে উরুগুয়ে। কেননা ওপটার সুপার কম্পিউটার বলছে, কলম্বিয়াকে হারিয়ে ফাইনাল খেলবে সুয়ারেজরা। তবে শিরোপার লড়াইয়ে তারা হেরে যাবে আর্জেন্টিনার কাছে। আসরের শুরুতে যেখানে আর্জেন্টিনার কোপা চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল ৩০.৮ শতাংশ, ব্রাজিল বিদায় নেয়ার পর সেটা এখন দাঁড়িয়েছে ৫১.৮১ শতাংশে। অন্যদিকে, উরুগুয়ের সম্ভাবনা কেবল ২৭.৬০ শতাংশ।