• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

‘সানলাইট অ্যারোসল’ আনছে কাশেম ইন্ডাস্ট্রিজ


প্রকাশিত: ৮:৪১ পিএম, ১১ অক্টোবর ২০ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৬০১ বার

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত কাশেম ইন্ডাস্ট্রির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ৫০ টাকা এবং পাঁচটি সাধারণ শেয়ার পাবেন।কোম্পানিটি লভ্যাংশের ঘোষণা দেয়ার পাশাপাশি কোম্পানির পরিচালনা পর্ষদ ‘সানলাইট অ্যারোসল’ নামে মশা মারার স্প্রে তৈরি করার ঘোষণা দিয়েছে।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে। রোববার (১১ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।ডিএসই জানিয়েছে, কাশেম ইন্ডাস্ট্রির পরিচালনা পর্ষদ নতুন পণ্য হিসেবে ‘সানলাইট অ্যারোসল’ তৈরি করবে। তবে তারা কী পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে সে তথ্য প্রকাশ করেনি। এই নতুন পণ্যের কারণে কোম্পানিটির মুনাফায় কী ধরনের প্রভাব পড়বে তা-ও জানানো হয়নি।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ নভেম্বর। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ৭০ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ১ পয়সা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ারের দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ারের দাম যতখুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামতে পারবে না।