• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

চোখের ভাষা প্রেম ভালবাসা বোঝার কৌশল


প্রকাশিত: ১:২২ পিএম, ২২ জুন ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২৫২০ বার

গার্ডিয়ান অবলম্বনে প্রিয়া রহমান  :   গোলাপের পাপড়ি একটা একটা করে ছিঁড়ে বলা হচ্ছে, সে কি 1ভালোবাসে নাকি ভালোবাসে না। অনেক সময় কাছের মানুষ বা ভালোবাসা হয়তো আশপাশেই থাকে, কিন্তু বুঝতে পারি না। মনের মানুষটি লাজুক প্রকৃতির হলে তিনি আপনার ওপর ক্রাশ খেয়েছেন কি না, সেটা বোঝা আরও দুষ্কর। তবে চোখ সেই সমাধান করে দিতে পারে, হিউম্যান কমিউনিকেশন রিসার্চ জার্নালে তেমনটি বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ডেলাওয়ারের যোগাযোগ বিভাগের অধ্যাপক জন এ কোর্টরাইট জনপ্রিয় এই জার্নাল সম্পাদনা করেন।

এর একটি বিশেষ প্রতিবেদনে আছে, কোনো মানুষের চোখের ভাষা দিয়ে বোঝা যায়, তিনি আপনার প্রেমে পড়েছেন কি না। ভালোভাবে লক্ষ করলে দেখা যাবে, যাঁর ওপর ক্রাশ খেয়েছেন, অপলক তাঁর দিকে তাকিয়ে থাকা যায়। চোখের তারায় ভালোবাসা খেলে যায়। সেই ভালোবাসা বুঝতে পারার ক্ষমতা অবশ্য থাকতে হবে, তা না হলে যোগাযোগের এই মাধ্যম যে ব্যর্থ।
নিছক ক্রাশ বা নিখাঁদ প্রেমে পড়লে ব্যক্তির মধ্যে বেশ কিছু পরিবর্তন আসে। আপনিও যদি সমানভাবে তাঁর প্রতি আকৃষ্ট থাকেন, তাহলে বুঝতে পারবেন।
2
সারাক্ষণই আশপাশে: ভালোবাসার মানুষের পাশে অকারণে থাকতে ভালো লাগে। একটু কাছাকাছি, পাশাপাশি, হালকা ছোঁয়া—ব্যস, ভালোবাসা যেন জমে ক্ষীর। আপনার চারপাশে যে বন্ধুটি সব সময় এমন ভালোবাসা নিয়ে আগলে রাখছে, নানা ছলে আপনার পাশে বসার, কাছে আসার চেষ্টা করছে। সন্দেহ নেই, তিনি আপনার প্রেমে পড়েছেন। ষষ্ঠেন্দ্রিয়ও সংকেত দেবে। বুঝতে পারবেন আপনার প্রতি তাঁর ভালোবাসা।

হাসি দেখে: যে কথায়, যে কাজে হাসির কিছু নেই; প্রেমে পড়লে মন এমন ফুরফুরে থাকে, সব সময় হাসি থাকে মুখে। আশপাশে কেউ নেই, অন্য কেউ খেয়াল করলে বুঝতে পারবে, আপনি আনমনে হাসছেন। হয়তো তখন মনের মধ্যে খেলছিল প্রিয়জনের মুখটি। অনেকে বলে, প্রেমে পড়লে বোকার মতো হাসি আসে। সেই ‘বোকা’ হাসি দেখেও বোঝা যায়, প্রেমে পড়েছেন তিনি।

চলছে খুদে বার্তা, চ্যাটিং: প্রেমে পড়লে দিনের একটা বড় সময় আপনার সঙ্গে যোগাযোগের চেষ্টা করবে। ভালো বন্ধুদের মধ্যেও এমন হয়। তবে অহেতুক, অকারণ, ছোট ছোট কিছু কথা তিনি চালিয়ে যাবেন। জানতে চাইবেন আপনার খোঁজখবর। আপনি যদি কোনো খুদে বার্তা পাঠান, দ্রুত মিলবে তাঁর উত্তর। যেন আপনার প্রশ্নের জন্যই তিনি প্রস্তুত ছিলেন।অফুরন্ত প্রশংসা: প্রেমে পড়ার শুরুর দিনগুলোতে আপনি সারাক্ষণ তাঁর মুখে আপনার প্রশংসা শুনবেন। মুগ্ধতা এমন তুঙ্গে থাকে, যা দেখে তা-ই ভালো লাগে।

ব্যক্তিগত কথা, অনুভূতি জানানো: কথা বলার নানা ফাঁকে বিশেষ ব্যক্তি জানিয়ে দিতে পারে তাঁর মনের গোপন কথা। কোনো গল্প, সিনেমার আদলেও বলতে পারে। শুধু ভালোবাসার মানুষকে বলতে ইচ্ছে করেসেসব অনুভূতি, ব্যক্তিগত জীবনের কথা, পরিবারের কথা চলে আসে তখন। এর ফাঁকে জানতে চাইবে, আপনার কোনো পছন্দের মানুষ আছে কি না। বিয়ে, ভবিষ্যৎ নিয়ে পরিকল্পনা কী ইত্যাদি।

মুগ্ধ করার চেষ্টা: যেভাবেই হোক আপনাকে মুগ্ধ করার চেষ্টা করবেন। এমন কিছু হয়তো করবে, যাতে আপনি চমকে যাবেন। আপনার সব বিষয়ে সাহায্য করবে। অনেক খেয়াল রাখবে।অন্যকে দেখে ঈর্ষা: আপনার সঙ্গে অন্য কাউকে দেখলে কিছুটা ঈর্ষা কাজ করবে তার মধ্যে। ঈর্ষা না থাকলে কিসের আবার ভালোবাসা?এবার মিলিয়ে নিন। এত দিন ভাবছিলেন, ‘তিনি’ নিশ্চয় আমার প্রেমে পড়েছেন। সাড়া দেবেন কি না, সেটা আপনার হাতেই থাকল।