• বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪

এনএসআই ডিজি হলেন মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদ


প্রকাশিত: ৪:০৪ পিএম, ৩ এপ্রিল ২৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১০৬ বার

 

বিশেষ প্রতিনিধি : জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরের (এনএসআই) নতুন মহাপরিচালক হচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদ।মঙ্গলবার ২ এপ্রিল, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদকে এ পদে প্রেষণে নিয়োগের জন্য তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ন্যস্ত করা হয়েছে।প্রজ্ঞাপনে বলা হয়েছে, সেনাবাহিনীর মেজর জেনারেল মো. হোসাইন আল মোরশেদকে এনএসআইয়ের মহাপরিচালক (ডিজি) পদে প্রেষণে পদায়ন করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে বর্তমান ডিজি মেজর জেনারেল টি এম জুবায়েরকে বাংলাদেশ সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের জন্যগত ৩১ মার্চ ঢাকা সেনাসদর থেকে আদেশ জারি করা হয়। তার মেয়াদ শেষ হবে ৬ এপ্রিল। গত বছরের ৬ অক্টোবর তার সরকারী চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার চাকরি জনস্বার্থে গত বছরের ৭ অক্টোবর থেকে ৬ এপ্রিল ২০২৪ পর্যন্ত ৬ মাস বর্ধিত করা হয়। তিনি ১৬তম বিএমএ দীর্ঘ মেয়াদী কোর্সের একজন সেনা অফিসার।

মেজর জেনারেল মোহাম্মদ হোসেন আল মোরশেদ ২৬তম বিএমএ লং কোর্সে ১৯৯২ সালের ৯ জুন পদাতিক কোরে কমিশন লাভ করেন। তিনি একজন স্বনামধন্য অফিসার, যার ৩১ বছরের কর্মজীবনে কমান্ড, স্টাফ এবং নির্দেশমূলক কার্যভারের চমৎকার মিশ্রণ রয়েছে। তিনি একটি পদাতিক রেজিমেন্ট, একটি বিশেষ বাহিনী ইউনিট এবং দুটি পদাতিক ব্রিগেডের নেতৃত্ব দেন। তিনি একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড মেজর (বিএম), পদাতিক ডিভিশনের কর্নেল স্টাফ, আর্মড ফোর্সেস ডিভিশনের (এএফডি) কর্নেল স্টাফ এবং এনএসআইয়ের পরিচালক হিসাবেও কাজ করেছেন।

মেজর জেনারেল মোরশেদ স্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, ন্যাশনাল ডিফেন্স কলেজ (আর্মড ফোর্সেস ওয়ার কোর্স) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ, নাইজেরিয়ার (ন্যাশনাল ডিফেন্স কোর্স) স্নাতক।

জাতিসংঘের দুটি শান্তিরক্ষা অপারেশনে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার। তিনি সিয়েরা লিওনে জাতিসংঘ সহায়তা মিশন এবং কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে জাতিসংঘ সংস্থার স্থিতিশীলতা মিশনে ওয়েস্টার্ন ব্রিগেডের (মাল্টি ন্যাশনাল ব্রিগেড) চিফ অফ স্টাফ হিসাবে কাজ করেছেন।

তিনি জাতিসংঘ অফিস টু আফ্রিকান ইউনিয়নে পেশাদার ৪ ক্যাটাগরির (সামরিক পরিকল্পনা কর্মকর্তা) জাতিসংঘের স্টাফ হিসেবেও কাজ করেছেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং দুই পুত্রের জনক।