• সোমবার , ১৫ জুলাই ২০২৪

আঙুলে চোট-টেস্টে ছিটকে গেল মুশফিক


প্রকাশিত: ১১:৪৪ পিএম, ১৯ মার্চ ২৪ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪০ বার

 


স্পোর্টস রিপোর্টার : সিরিজের প্রথম টেস্ট শুরু শুক্রবার, সিলেটে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর দুই দিন আগে বড় ধাক্কা খেল বাংলাদেশ। আঙুলের চোটে পুরো সিরিজ থেকে ছিটকে গেলেন মুশফিকুর রহিম। চট্টগ্রামে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে শ্রীলঙ্কার ইনিংসের দ্বিতীয় ওভারে তাসকিন আহমেদের অফ স্টাম্পের বাইরের ডেলিভারি খেলার কথা ভেবেও ছেড়ে দেন পাথুম নিসাঙ্কা।

ঠিকঠাক ধরতে না পারায় হাতে ব্যথা পান মুশফিক, তীব্র ব্যথায় সঙ্গে সঙ্গে খুলে ফেলেন গ্লাভস। বৃদ্ধাঙ্গুলিতে প্রাথমিক শুশ্রূষা নিয়ে খেলা চালিয়ে যান অভিজ্ঞ কিপার-ব্যাটসম্যান। পরে তার ব্যাট থেকেই আসে ম্যাচ জেতানো শট।সেই আঘাতই এখন অনেক বড় ধাক্কা হয়ে এলো। চিড় ধরা পড়েছে তার আঙুলে। যার ফলে শ্রীলঙ্কার বিপক্ষে দু্ই টেস্টে খেলতে পারবেন না ৩৬ বছর বয়সী ব্যাটসম্যান।

সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার এই খবর জানিয়ে বিসিবির পক্ষ থেকে বলা হয়েছে, মুশফিকের বদলি খেলোয়াড়ের নাম যথা সময়ে জানানো হবে। বিজ্ঞপ্তিতে জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম বলেছেন, ৩ থেকে ৪ সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে মুশফিককে।

“ম্যাচ শেষে ঢাকায় মুশফিকের আঙুলের এক্স-রে করানো হয়। সেখানে ডান হাতের বৃদ্ধাঙ্গুলির হাড়ের জয়েন্টে চিড় ধরা পড়েছে। তার এই চোটের জন্য এখন কনজারভেটিভ ম্যানেজমেন্ট পদ্ধতি নেওয়া হয়েছে। সম্ভাব্য ৩-৪ সপ্তাহের জন্য বাইরে থাকতে হবে তাকে। তাই শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে তিনি খেলতে পারবেন না।”

সবশেষ ২০২২ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মুশফিককে ছাড়া টেস্ট খেলেছে বাংলাদেশ। এরপর ৬ টেস্টের সবকটিতেই ছিলেন বাংলাদেশের হয়ে এই সংস্করণে সর্বোচ্চ ৮৮ ম্যাচ খেলা অভিজ্ঞ ব্যাটসম্যান। টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ৫ হাজার ৬৭৬ রানও তার।এবার আঙুলের চোটে ছিটকে যাওয়ায় জুলাইয়ের আগে আর জাতীয় দলের জার্সিতে দেখা যাবে না মুশফিককে। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের পর টানা টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের পর রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী, আফগানিস্তানের বিপক্ষে ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলার কথা বাংলাদেশের। সব ঠিকঠাক থাকলে তাই আফগানদের বিপক্ষেই আবার আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে মুশফিককে।