• সোমবার , ১৫ জুলাই ২০২৪

অর্থপাচারকারী ধরবে কাস্টমস-এন্টি মানি লন্ডারিং ইউনিট গঠন


প্রকাশিত: ৪:১৭ এএম, ১৮ অক্টোবর ২৩ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৯০ বার

 

 

শাহজালাল প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি কয়েক মাস। আসছে নির্বাচনে যেন কেউ টাকা পাচার করতে না পারে সেজন্য হযরত শাহজালাল বিমানবন্দরে প্রথমবারের মতো মানি লন্ডারিং এবং চোরাচালান রোধে একটি ইউনিট গঠন করেছে ঢাকা কাস্টমস কর্তৃপক্ষ।কাস্টমস হাউজ মনে করছে নির্বাচনকে সামনে রেখে অসাধু ব্যক্তিরা দেশের বাইরে অর্থ পাচার করতে পারে। তা রোধেই এই উদ্যোগ।

ঢাকা কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার মিনহাজ উদ্দিন বলেন, এই সময়টা তো খুব ক্রুশিয়াল, তাছাড়া বিশ্বব্যাপী ডলার সংকটের কারণে মুদ্রা পাচারের ঘটনা বেশি ঘটছে, এসব রোধে আমরা কাজ করছি। কর্মকর্তারা জানান, এর ফলে বিমানবন্দর দিয়ে ডলার পাচার থেকে শুরু করে সব অবৈধ কার্যক্রম বন্ধ হবে।

একজন যুগ্ম কমিশনারের নেতৃত্বে বারোজন কাস্টমস কর্মকর্তা তিন শিফটে কাজ করবেন। আর বিশেষ এই ইউনিটে কারা কাজ করবেন সেটিও চূড়ান্ত করেছে কাস্টমস কর্তৃপক্ষ।১৫ অক্টোবর ঢাকা কাস্টমস হাউজ কর্তৃপক্ষর এক আদেশে বলা হয় চোরাচালান এবং মুদ্রা পাচার প্রতিরোধসহ ডিপার্চারের সময় তল্লাশি কার্যক্রম পরিচালনা করতে পারবে এই বিশেষায়িত ইউনিট। কর্মকর্তারা জানান, চোরাচালান প্রতিরোধে আগের চেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করবে কাস্টমস। তবে এক্ষেত্রে যেনো কেউ হয়রানির শিকার না হয় সেই দিকেও লক্ষ্য রাখবে শুল্ক বিভাগ।