• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

রান্না করবে রোবট নারী সেরেনিটি-কাপড় আলমারিতে তুলবে লন্ড্রয়েড


প্রকাশিত: ৩:৩৫ পিএম, ২৩ অক্টোবর ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৮৮ বার

saranity-www.jatirkhantha.com.bdবিবিসি অবলম্বনে আসমা খন্দকার.ঢাকা:   এবার রান্না করবে রোবট নারী সেরেনিটি এবং  কাপড় ভাজ করে আলমারিতে তুলবে আরেক রোট লন্ড্রয়েড । প্রযুক্তির কল্যাণে মানুষের কাজ অনেকটাই সহজ হয়ে গেছে। আপনার কাজের ভার আরো কমাতে রোবট এবার রান্নাও করবে সাথে কাপড় ভাঁজ করে আলমারিতেও তুলে ধরবে। কাজটি করবে স্মার্টফোনের নতুন অ্যাপ ।

এই অ্যাপ ব্যবহার করে আপনার রান্নার কাজটাও সেরে ফেলতে পারেন। আপনার পক্ষ হয়ে এই কাজটি করে দেবে একটি রোবট শেফ, যার নাম সেরেনেটি। অপরদিকে কাপড় ভাঁজ করে আলমারিতে তুলে রাখার কাজটাও করে দিবে এখন ভিন্ন আরেক রোবট – যার নাম লন্ড্রয়েড ।
ROBOT-lodroed-----
সেরেনেটি কয়েক মিনিটের মধ্যেই আপনার জন্যে তৈরি করে দিবে রেস্তোরার খাবারের মতো সুস্বাদু সব খাবার। এই রোবট দিয়ে রেস্তোরায় রান্নার আয়োজন করেছেন অ্যামেরিকার একজন ব্যবসায়ী টিমোথি চেন। তিনি বলেন,স্যুপ, সালাদ, পাস্তা, ভাত- সবই রান্না করে দিতে পারে এই রোবট শেফ। সকালের নাস্তায় ডিম ভাজা থেকে শুরু করে নানা রকমের তরকারিও রান্না করতে পারে।

রান্নার জন্যে যেসব উপাদান লাগবে সেগুলো তৈরি করে ছোট ছোট প্যাকেটে ঢুকিয়ে দিতে হয় একটি মেশিনের ভেতরে। তারপর একটি অ্যাপ আপনাকে বলে দিতে পারবে এসব উপাদান দিয়ে কি কি খাবার বানানো সম্ভব। আপনি সঠিক রেসিপিটি সিলেক্ট করুন। তারপর চলে যান রান্নার অপশনে। সেখানে – ‘এখন রান্না করুন’ এই অপশনে ক্লিক করুন। আর তখনই রোবট শেফ আপনার জন্যে রান্না করতে শুরু করবে।”এই রোবট শেফ তৈরি করতে খরচ পড়বে দেড়শো মার্কিন ডলার।

রান্নার কাজতো হলো। কাপড় চোপড় ধোওয়ার কাজ সারলেন – কিন্তু সেই কাপড় ভাঁজ করে এখন আলমারিতে তুলে রাখবে কে?চিন্তার কিছু নেই। সেই কাজটা করে দেওয়ার জন্যে এখন রোবট তৈরি।জাপানের এক প্রদর্শনীতে সম্প্রতি এরকম একটি রোবট যা অনেকটা আলমারির মতো দেখতে সেটা কিভাবে কাজ করে তা দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে। এই যন্ত্রটির নাম দেওয়া হয়েছে – লন্ড্রয়েড।

প্যানাসোনিক এবং ডেইওয়া হাউজের সাথে যৌথভাবে এই যন্ত্রটি তৈরি করেছে সেভেন ড্রিমার্স নামের একটি প্রতিষ্ঠান।নির্মাতা প্রতিষ্ঠানটি বলছে, মেশিনের ভেতরে কাপড় ঢুকিয়ে দেওয়ার পর কাপড়ের ছবি বিশ্লেষণ করে লন্ড্রয়েড বুঝতে পারে আপনি এর ভেতরে শার্ট না প্যান্ট ঢুকিয়েছেন। তারপরই সে ওই কাপড় ভাঁজ করতে শুরু করে।

নির্মাতারা জানান, এটা তৈরি করতে আমাদের ১০ বছর সময় লেগেছে। পরীক্ষামূলকভাবে এই যন্ত্রটি তৈরি করা হয়েছে। এর ভেতরে আছে বহু রহস্য।কাপড় ভাঁজ করতে এই যন্ত্রটি সময় নিচ্ছে চার মিনিটের মতো।সেভেন ড্রিমার্সের বিজ্ঞানীরা এখন এই কাজটাকে আরো দ্রুত করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।