• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

আড়াইশ রুপিতে স্মার্ট ফোন ফ্রিডম ২৫১


প্রকাশিত: ৮:০১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৮৪ বার

 

আসমা খন্দকার : ভারতে সরকারি ভর্তুকি ছাড়াই ২৫১ রুপিতে স্মার্টফোন বিক্রি শুরু হচ্ছে। এমনকি এই দামে ফোন বিক্রি করে লাভ করার কথাও ভাবছে ফোন নির্মাতা প্রতিষ্ঠান 250 rupe phone-www.jatirkhantha.com.bdরিংগিং বেল! কিন্তু কেমন করে এত কম দামে স্মার্টফোন তৈরি করে তা থেকে লাভ করা সম্ভব? ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে তুলে ধরা হয়েছে সে বিষয়টি।

মাত্র ২৫১ রুপিতে ভালো মানের স্মার্টফোনের খবর চাউর হতেই বিশ্বজুড়ে প্রযুক্তিবিশ্বে হইচই পড়ে গেছে। অনেকেই প্রশ্ন তুলছেন ফ্রিডম ২৫১ নামের ফোনটিতে অত ফিচার দিয়ে কম দামে কি বিক্রি করা সম্ভব? নাকি এটা বিপণনের কোনো কৌশল?

ফ্রিডম ২৫১ ফোনটি আসলে হবে অ্যাডকম আইকন ৪ ফোনটিরই রিব্র্যান্ড সংস্করণ। অ্যাডকম আইকন ৪ ফোন এখন অনলাইনে চার হাজার রুপিতে পাওয়া যায়। কিন্তু এটি তৈরিতে যে যন্ত্রাংশ ব্যবহৃত হয়, তার খরচ দুই হাজার ৫৪৬ রুপি। প্রতি মাসে আড়াই থেকে তিন লাখ স্মার্টফোন বিক্রির লক্ষ্য নির্ধারণ করেছে রিংগিং বেল। ফোনটি এ বছরের জুন মাস থেকে বাজারে পাওয়া যাবে। আগামী এক বছরের মধ্যে ভারতের বাজারের ৩০ শতাংশ দখল করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

ভারতের আইবিএন লাইভকে দেওয়া সাক্ষাৎকারে রিংগিং বেলের প্রেসিডেন্ট অশোক চাধা বলেন, একটা অসাধ্যসাধন করে মাত্র ২৫১ রুপিতে স্মার্টফোন মানুষের হাতে তুলে দিতে যাচ্ছে রিংগিং বেল। এ ফোনটি তৈরি করতে অনেক গবেষণা, চিন্তা করতে হয়েছে। যন্ত্রাংশের দাম বিবেচনায় ধরলে ফোনটি দুই হাজার ৩০০ কিংবা ২ হাজার ৫০০ রুপিতে বিক্রি করা যায়। কিন্তু আরও কম দামে ফোনটি কীভাবে বাজারে ছাড়া যায় তা চিন্তা করতে থাকি।

সরকারি ভর্তুকি ছাড়াই পরিচালক মোহিত গোয়েল ও প্রধান নির্বাহী ধরনা গোয়েলের প্রতিষ্ঠান রিংগিং বেল তৈরি করছে ফ্রিডম ২৫১ নামের এই স্মার্টফোন।অশোক বলেন, এক মধ্য রাতে ঝাঁসি যাওয়ার পথে রিংগিং বেলের পরিচালক মোহিত গোয়েলের সঙ্গে কথায় কথায় ২৫১ রুপিতে ফোন বিক্রির বিষয়টি চলে আসে।

এরপর ফোনের দাম কীভাবে কমানো যায় তার পরিকল্পনা করা শুরু হয়। কমতে কমতে খরচ ৮০০ রুপিতে এসে ঠেকে। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রচারের আওতায় তারা ১৩ দশমিক ৮ শতাংশ সরকারি কর ছাড় পাওয়া যাবে। এ ছাড়া অনেক ফোনসেট একসঙ্গে তৈরির ফলে উৎপাদন খরচ কমে যাবে। বিপণন ও বাজারজাতকরণ প্রক্রিয়ায় কিছু খরচ বাঁচানো সম্ভব। কিন্তু ৮০০ রুপির নিচে ফোন বিক্রি কোনোভাবেই সম্ভব ছিল না।

এ ক্ষেত্রে ২৫১ রুপি দাম রাখলে বাকি ৫৪৯ রুপি কীভাবে আসবে? অশোক বলেন, তাদের মূল ব্যবসাটা এখানেই। তাঁরা একটি অনলাইন মার্কেটপ্লেস তৈরি করবেন, যেখান থেকে ফোনটি বিক্রি হবে। ‘ফ্রিডম ২৫১’ ছাড়াও অন্যান্য যেসব ব্র্যান্ড এই মার্কেটপ্লেসে তাদের পণ্য বিক্রি করতে আসবে, তাদের কাছ থেকে আয় হবে। এই আয়ের অংশই ক্রেতাদের ওই ফোনের পেছনে ভর্তুকি দেওয়া হবে।
অশোক বলেন, তাঁরা বিশাল লাভের চিন্তায় এই স্মার্টফোন নিয়ে ব্যবসায় নামেননি।

কিন্তু কম দামে ফোন বিক্রি করেও লাভ করা সম্ভব এবং ব্যবসার কাঠামো অনুযায়ী সে লাভ আসবে। অনলাইন মার্কেটপ্লেসের যে মডেল তৈরি করা হবে তা ওই ফোনসেটকেন্দ্রিক হবে। যাঁরা এই মার্কেটপ্লেসে পণ্য প্রদর্শন করতে বা বিক্রি করতে আসবেন তাঁদের পণ্য বিক্রি করার সুযোগ করে দেওয়া হবে। অনেকটাই ই-কমার্স ব্যবসার মতো হবে এ প্রক্রিয়াটি।

অশোক বলেন, ২৫১ রুপির ফোনটি বাজারে ছাড়তে প্রাথমিকভাবে তাদের মাত্র ২৩০ থেকে ২৫০ কোটি রুপি বিনিয়োগ লাগবে। সরকারি ভর্তুকি ছাড়াই এই অর্থ তারা সংগ্রহ করে ফেলেছেন।

যা থাকবে ফ্রিডম ২৫১ ফোনসেটে:
চার ইঞ্চি কোয়াড আইপিএস ডিসপ্লে, পেছনে ৩ দশমিক ২ ও সামনে দশমিক তিন মেগাপিক্সেলের ক্যামেরা, ১ দশমিক ৩ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর, অ্যান্ড্রয়েড ললিপপ ও এক হাজার ৪৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারির ফোনটিতে র‍্যাম থাকবে ১ জিবি আর থাকবে ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।