• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

অপরাধী যত বড় হোক না কেন দায়মুক্তি পাবে না: প্রধান বিচারপতি


প্রকাশিত: ৭:২৮ পিএম, ১৭ জানুয়ারী ১৭ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫৯ বার

c-j

বিশেষ প্রতিনিধি  :  ‘চাঞ্চল্যকর সাত খুন মামলার প্রভাবশালী আসামি র‍্যাবের কতিপয় কর্মকর্তা রোমহর্ষক হত্যাকাণ্ড ঘটিয়েছেন, যা সমগ্র জাতিকে স্তম্ভিত করেছে। সুপ্রিম কোর্টের সময়োপযোগী হস্তক্ষেপের ফলে অপরাধীদের দ্রুত বিচারের মুখোমুখি করা হয়। ​অপরাধী যত বড় হোক না কেন, সে দায়মুক্তি পাবে না।’ দেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালনের দুবছর পূর্তি উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ কথা বলেন।

প্রধান বিচারপতির বাণীতে বলা হয়, ‘রাষ্ট্রের প্রত্যেক বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য স্বতন্ত্র চাকরির বিধান রয়েছে।’  অধস্তন আদালতের বিচারকদের কাজের প্রতীকী ধরন অন্যদের চেয়ে স্বতন্ত্র অভিহিত করে প্রধান বিচারপতি বলেন, ‘বিচারকদের শৃঙ্খলার বিষয়ে নির্বাহী বিভাগের হস্তক্ষেপের সুযোগ থাকলে অধস্তন আদালতের বিচারকদের পক্ষে স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনার ক্ষেত্রে বিঘ্ন হওয়ার আশঙ্কা থাকে।

সঙ্গত কারণে বিচার বিভাগের জন্য পৃথক শৃঙ্খলা ও আপিল বিধিমালা প্রণয়ন আবশ্যক বলে এর খসড়া প্রণীত হয়েছে।’ অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণসংক্রান্ত বিধিমালা গেজেট প্রকাশের বিষয়ে সরকারের সঙ্গে সামান্য দ্বিমত থাকলেও তা অচিরেই দূর হবে বলে আশা প্রকাশ করেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন, ‘বিচারকদের স্বতন্ত্র আচরণ ও শৃঙ্খলা বিধিমালা দ্বারা নিয়ন্ত্রিত হলে বিচার বিভাগ পৃথককরণের উদ্দেশ্য বাস্তবায়িত হবে।’