• মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪

হাসিনার দুর্নীতির খোঁজে এফবিআই


প্রকাশিত: ১১:৪৭ পিএম, ৯ সেপ্টেম্বর ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩০ বার


এফবিআই প্রতিনিধিদলের সঙ্গে দুদকের বৈঠক-

 

বিশেষ প্রতিনিধি : পলাতক শেখ হাসিনা ও তার সহযোগীদের দুর্নীতি অনুসন্ধানে সহযোগীতা করতে ঢাকায় এসেছেন এফবিআই প্রতিনিধিদল। এফবিআইয়ের দুই সদস্যের একটি দল দুদকে ৯ সেপ্টেম্বর সোমবার ঢাকায় এসেছেন। এটি এফবিআইয়ের সৌজন্য সাক্ষাৎ বলে জানানো হয়েছে। দুদক বলেছে তারা আমাদের বিভিন্ন উইংয়ের কার্যক্রম নিয়ে জানতে চেয়েছেন। এসব তথ্য সংশ্লিষ্ট উইংয়ের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। আবার যদি দুদকের প্রয়োজন হয় তারা সহযোগিতা করবেন বলে জানিয়েছে।

দুদকের পক্ষে সচিব খোরশেদা ইয়াসমীন এক ব্রিফিংয়ে এসব তথ্য জানানঅ তিনি বলেন, এফবিআইয়ের দুই সদস্যের একটি দল দুদকে এসেছেন। এটি সৌজন্য সাক্ষাৎ ছিল। তারা আমাদের বিভিন্ন উইংয়ের কার্যক্রম নিয়ে জানতে চেয়েছেন। এসব তথ্য সংশ্লিষ্ট উইংয়ের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। আবার যদি দুদকের প্রয়োজন হয় তারা সহযোগিতা করবেন বলে জানিয়েছে। সোমবার দুপুরে রাজধানীতে দুদকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দুদকের একটি সূত্র জানিয়েছে, এফবিআইয়ের প্রতিনিধি দলটি দুদকের মানি লন্ডারিং ও লিগ্যাল শাখার মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বিশেষ সভায় অংশ নেন।আওয়ামী লীগ সরকারের আমলে বিদেশে পাচার হওয়া অর্থ দেশে ফেরাতে দুদক নানামুখী পদক্ষেপ হাতে নিচ্ছে বলে জানিয়েছেন দুদক সচিব খোরশেদা ইয়াসমীন। সভার বিষয়ে দুদক কার্যালয়ে তিনি একটি ব্রিফিংয়ে অংশ নেন।

দুদক সচিব বলেন, মানি লন্ডারিংয়ের বিষয়ে প্রয়োজনে এফবিআইয়ের সহযোগিতা দুদক নেবে। দুদকে মানি লন্ডারিং উইং রয়েছে। টাকা ফেরত আনার বিষয়ে সব জায়গা থেকে সহযোগিতা নেবে দুদক। আমাদের কার্যক্রম চলমান।টাকা পাচার বন্ধের বিষয়ে তিনি বলেন, ‘টাকা যেন পাচার না হয়। দুদক ছাড়াও আরও প্রতিষ্ঠান রয়েছে। সবাই এটা নিয়ে কাজ করছে। সফলভাবে এটি কাজ করলে আশা করি টাকা পাচার বন্ধ হবে। পাচারকৃত টাকা ফেরত আনার বিষয়ে আমাদের নিজস্ব প্রক্রিয়া রয়েছে।

বৈঠকে অর্থপাচারের বিষয়ে এফবিআইয়ের প্রতিনিধিদলের সঙ্গে দুদকের আলোচনা হয়েছে বলে দুদক সূত্র জানিয়েছে।এদিকে গতকাল রোববার সকালে বিদেশে পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে টাস্কফোর্স গঠন করার কথা জানিয়েছিলেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ। সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সভা শেষে গণমাধ্যমকে তিনি বলেছিলেন, টাস্কফোর্সের কর্মপদ্ধতির কী হবে, কারা থাকবে, এর প্রক্রিয়া নিয়ে কাজ চলছে। কিছুদিনের মধ্যে এই টাস্কফোর্স দৃশ্যমান হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও ব্যাংক খাতের সংস্কারে আলাদা টাস্কফোর্স গঠন করা হবে।