• মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০২৪

হাসিনার-টাইগার আইটির পুকুরচুরি


প্রকাশিত: ৫:১৭ পিএম, ১১ সেপ্টেম্বর ২৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২৯ বার


বিআরটিএ কর্তাদের যোগসাজশে পুকুরচুরি-
দুবাই বসে কোম্পানি চালাচ্ছে জিয়া-রাশেদুল-

 

 

লাবণ্য চৌধুরী : পলাতক প্রধানমন্ত্রী হাসিনার-‘টাইগার আইটি’র অপকর্মে তোলপাড় চলছে। এটি ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকীর স্ত্রীর প্রতিষ্ঠান। শত কোটি টাকা লুটপাট করেও এরা এখনো বহাল তবিয়তে কাজকর্ম চালাচ্ছে। টাইগার আইটির কর্তা জিয়া ও রাশেদুল যুক্তরাষ্ট্র ও দুবাই থেকে অনলাইনে কোম্পানি চালাচ্ছে।

আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতায় আসার পর এক যুগের বেশি সময় ধরে কোনো ধরনের প্রতিযোগিতা ছাড়াই বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আরএফআইডি ভেহিক্যাল নম্বর প্লেট এবং ডিজিটাল স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স প্রকল্প বাস্তবায়ন করছে টাইগার আইটি নামে একটি বিতর্কিত প্রতিষ্ঠান।

অনুসন্ধানে দেখা গেছে, বিশ্বব্যাংকের কালো তালিকাভুক্ত হলেও ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকীর প্রভাবে, সক্ষমতা থাকলেও বিআরটিএর আরএফআইডি স্মার্টকার্ড প্রকল্পে টাইগার আইটির সঙ্গে প্রতিযোগিতা করার সাহস দেখায়নি কোনো দেশীয় প্রতিষ্ঠান।নির্বাচন কমিশনের স্মার্টকার্ড মুদ্রণ-সংক্রান্ত বিশ্বব্যাংকের প্রকল্পেও দুর্নীতি প্রমাণিত হয়েছে টাইগার আইটির বিরুদ্ধে। দুর্নীতির অভিযোগে বিশ্বব্যাংক বাংলাদেশি প্রতিষ্ঠান টাইগার আইটিকে ২০১৯ সালে সাড়ে ৯ বছরের জন্য এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জিয়াউর রহমানকে সাড়ে ৬ বছরের জন্য কালো তালিকাভুক্ত করে আন্তর্জাতিক সংস্থাটি।

বিশ্বব্যাংকের কালো তালিকাভুক্ত হওয়া ২০১৯ সালের আগস্টে ‘টাইগার আইটি’র সঙ্গে চুক্তি বাতিল করে বিআরটিএ। এটা এক ধরনের আইওয়াশ বলা যায়। নতুন টেন্ডার করে মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্সকে নিয়োগ দিলেও চুক্তির মেয়াদ ২০২১-এর জুন পর্যন্ত স্মার্টকার্ডের সার্ভার এবং ডেটাবেজ হস্তান্তরে গড়িমসি করে।চুক্তি বাতিল হলেও বিআরটিএর প্রকল্প থেকে ২০১৯-২০ অর্থবছরে ২ কোটি ২০ লাখ টাকা মুনাফা উল্লেখ করা হয় টাইগার আইটির বার্ষিক অডিট প্রতিবেদনে। জানা গেছে, বিআরটিএর একদল অসাধু কর্মকর্তার যোগসাজশে স্মার্টকার্ড ড্রাইভিং প্রকল্পের নিয়ন্ত্রণ ধরে রাখে টাইগার আইটি।

বর্তমানে বিআরটিএর স্মার্টকার্ডসহ অন্যান্য সরকারি প্রকল্পে নতুন করে যুক্ত হতে চেষ্টা অব্যাহত রাখেন তারিক আহমেদ সিদ্দিকীর স্ত্রী শাহনাজ সিদ্দিকী। বিভিন্ন কোম্পানির নামে পুরো প্রকল্পের নিয়ন্ত্রণ নিজের হাতে রাখেন টাইগার আইটির জিয়াউর রহমান। কালো তালিকাভুক্ত হিসেবে ২০২৭ সাল পর্যন্ত বিশ্বব্যাংকের কোনো টেন্ডারে অংশ নিতে পারবে না টাইগার আইটি এবং চেয়ারম্যান জিয়াউর রহমান ২০২৫ সাল পর্যন্ত কোনো ধরনের আন্তর্জাতিক টেন্ডারে অংশ নেওয়ার যোগ্যতা নেই।

সূত্র বলছে, চেয়ারম্যান জিয়াউর রহমানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকায় ওরাকল, সিসকোর মতো মার্কিন প্রতিষ্ঠান টাইগার আইটির সঙ্গে কাজ করছে না। নিষেধাজ্ঞা এড়িয়ে কাজ করার জন্য ইউরোপে কয়েকটি শেল কোম্পানি (মূলত মুদ্রা পাচারের লক্ষ্যে) খুলেছেন জিয়াউর রহমান।নির্বাচন কমিশন, ঢাকা ওয়াসা, পাসপোর্ট অধিদপ্তর, এনআইডি অনুবিভাগের বিভিন্ন প্রকল্প থেকে বাংলাদেশে আইবিসিএস-প্রাইমেক্স নামে ছদ্মবেশী প্রতিষ্ঠানের মাধ্যমে কয়েকশ কোটি টাকার কাজ করেছে টাইগার আইটি সবকিছুই অডিট ও মূল্যায়নের বাইরে।

ক্ষমতার বলয়ে থেকে প্রকল্প ধরতে প্রতিষ্ঠানটিতে এএইচএম রাশেদ সরোয়ার নামে একজনকে এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পদে বসান বিশ্বব্যাংকের কালো তালিকাভুক্ত উদ্যোক্তা জিয়া।রাশেদুলের শশুর আওয়ামী লীগের কুষ্টিয়া জেলা কমিটির সাবেক সভাপতি। গত ৫ আগস্ট ক্ষমতার পালাবদলের পর রাশেদুল সপরিবারে যুক্তরাষ্ট্র পাড়ি জমান। মার্কিন পাসপোর্টধারী জিয়া দুবাই থেকেই বাংলাদেশের সব প্রকল্প নিয়ন্ত্রণ করছেন বলে সূত্র নিশ্চিত করেছে।

অনুসন্ধানে জানা গেছে, কালো তালিকাভুক্ত হলেও হাসিনার নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিকীর ছায়ায় বিআরটিএর প্রকল্পে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে টাইগার আইটি। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রীর অফিসের (পিএমও) দাপটে কোনো বিআরটিএ অফিসার মুখ খোলেননি ১৩ বছর ধরে।জাল, অবৈধ ও ভুয়া ড্রাইভিং লাইসেন্স ঠেকাতে ২০১১ সালে ইলেকট্রনিক চিপযুক্ত ডিজিটাল স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স প্রবর্তন করে। শুরু থেকেই বিআরটিএ প্রকল্পে যুক্ত টাইগার আইটি।

জানা গেছে, কালো তালিকাভুক্ত হওয়ার পর নতুন ভেন্ডরকে (মাদ্রাজ সিকিউরিটি প্রিন্টার্স) সার্ভারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি হস্তান্তর করার অনুরোধ করা হলেও বছরের পর বছর ধরে প্রকল্প ধরে রাখতে বিআরটিএর কোনো অনুরোধে সাড়া দেয়নি টাইগার আইটি।বিআরটিএর প্রকল্পে প্রতিযোগিতা ছাড়াই কাজ করা প্রসঙ্গে টাইগার আইটির চেয়ারম্যান জিয়াউর রহমানের মন্তব্যের জন্য কয়েকবার খুদে বার্তা ও ফোন করা হলেও উত্তর মেলেনি। জানা গেছে, যুক্তরাষ্ট্রের পাসপোর্ট নিয়ে বর্তমানে দুবাইয়ে স্থায়ীভাবে বসবাস করছেন জিয়া।

গত ২০২০ সালের ১৩ ফেব্রুয়ারি টেন্ডার ছাড়াই চার লাখ ডিজিটাল স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স কিনতে ১৮.৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয় হাসিনার মন্ত্রিসভা। প্রতিটি লাইসেন্স প্রায় ১০ গুণ বেশি দামে কেনা হয় উচ্চপর্যায়ের নির্দেশে। প্রতিটি স্মার্টকার্ডের বাজারমূল্য ৫০ টাকা হলেও প্রকল্পে প্রায় ৫০০ টাকা (৪৭২.৬০ টাকা) করে কেনা হয়।বিগত বছরগুলো ড্রাইভিং লাইসেন্স ইস্যুর পরিসংখ্যান ও সম্ভাব্য ভবিষ্যৎ চাহিদা বিবেচনা করে প্রতিবছর গড়ে তিন লাখ স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স প্রয়োজন।