• শুক্রবার , ৩ মে ২০২৪

সুন্দরী তরুণী’র ফেসবুক বিজ্ঞাপনে তোলপাড়


প্রকাশিত: ২:২৯ পিএম, ১৯ সেপ্টেম্বর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৮২ বার

ডেস্ক রিপোর্টার  :  ক্যারিনডেল থেকে হারিয়ে যাওয়া ১৭ বছর বয়সী একটি মেয়েকে খুঁজে পেতে আপনি কি আমাদের 11সাহায্য করতে পারেন?-হারিয়ে যাওয়া এক তরুণীর খোঁজ জানতে চেয়ে অফিসিয়াল ফেসবুক পেজে এমন একটি পোস্ট দিয়েছিল অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড পুলিশ। সঙ্গে ছিল ওই তরুণীর ছবি। কিন্তু পোস্টটি করার পর পরই সেখানকার পুলিশকে পড়তে হয়েছে বিব্রতকর পরিস্থিতিতে। কারণ, স্বয়ং ওই তরুণীই নিজের খোঁজ জানিয়েছেন পুলিশের ওই ফেসবুকে। পুলিশের সেই পোস্টের নিচে ‘কমেন্টস’ অংশে ইরিয়ান থম্পসন নামক ওই তরুণী লিখেছেন, ‘আমি তো হারিয়ে যাইনি। আমি এই মুহূর্তে আমার ঘরের বেডরুমে বসে রয়েছি। বোনের সঙ্গে খানিকটা সমস্যা হয়েছিল বলে এমন অতিমাত্রার প্রতিক্রিয়া দেখা গেছে। আমি ভালো আছি।’

যাকে খোঁজা হচ্ছে সেই তিনিই যদি বলেন যে তিনি হারিয়ে যাননি তাহলে তো পুলিশকে কিংকর্তব্যবিমূঢ় অবস্থায় পড়তেই হবে। কুইন্সল্যান্ড পুলিশও তাই ইরিয়ানের জবাব পাওয়ার পর নিজেদের করণীয় ঠিক করতে গিয়ে হতবিহ্বল অবস্থায় পড়েছিল। বিশেষ করে নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে ইরিয়ানের খোঁজ জানতে চেয়ে যে পোস্ট তারা করেছিল তা ডিলিট করবে কীনা, এ নিয়ে সিদ্ধান্তহীনতায় পড়তে হয়েছিল তাদের। শেষ পর্যন্ত যতক্ষণ না ইরিয়ানকে স্বশীররে দেখা যাচ্ছে ততক্ষণ পর্যন্ত পোস্টটি পেজে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেয় তারা।

ইরিয়ানের কমেন্টেসের জবাবে কুইন্সল্যান্ড পুলিশ সার্ভিসের পক্ষ থেকে লেখা হয়, ‘হাই ইরিয়ান, তুমি নিরাপদে আছ জানতে পেরে আমি খুশি। কিন্তু পুলিশ তোমাকে যতক্ষণ না দেখতে পাচ্ছে এবং নিশ্চিত হতে পারছে যে তুমি ঠিক আছ, ততক্ষণ পর্যন্ত এই পোস্টটি সরিয়ে ফেলা যাচ্ছে না। তুমি কি আরেকবার আমাদের ফোন করতে পারবে কিংবা কোনো পুলিশ স্টেশনে উপস্থিত হতে পারবে?’
12
কুইন্সল্যান্ড পুলিশের সেই ফেসবুক পেজের স্ক্রিনশট।

১৭ বছর বয়সী এই ইরিয়ানের খোঁজ জানতে চেয়ে পুলিশের এমন বিব্রতকর পরিস্থিতি পড়ার বিষয়টি নিয়ে বেশ হাস্যরসের সৃষ্টি হয়েছে কুইন্সল্যান্ডে। যদিও এই ঘটনায় নিজেদের দায়িত্বের প্রতি সেখানকার পুলিশের সচেতন ও আন্তরিক মনের পরিচয়ও পাওয়ো গেছে।

শেষ পর্যন্ত অবশ্য ইরিয়ানের খোঁজ জানতে চাওয়া সেই পোস্ট নিজেদের পেজ থেকে সরিয়ে নিয়েছে কুইন্সল্যান্ড পুলিশ। তাদের একজন প্রতিনিধি সেখানকার গণমাধ্যমকে জানিয়েছেন, ঘটনার দিন বিকাল ৫টার (অস্ট্রেলিয়ার স্থানীয় সময়ানুসারে) দিকে ইরিয়ান একটি পুলিশ স্টেশনে হাজির হয়। সে নিরাপদ ও সুস্থ আছে জানার পর পুলিশ ওই পোস্ট ডিলিট করে। অবশ্য ততক্ষণে তাদের সেই পোস্ট ৮০০ জন শেয়ার করে ফেলেছেন।