• শুক্রবার , ৩ মে ২০২৪

সিঙ্গাপুরে ষড়যন্ত্র! রিজভী বলছেন-কোনো গোপন বৈঠক নয়


প্রকাশিত: ২:২৯ এএম, ২৮ আগস্ট ২৩ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ২০ বার

বিশেষ প্রতিনিধি : সিঙ্গাপুরে বিএনপি কোনো ষড়যন্ত্র করছে না বলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলার পর আওয়ামী লীগ সেখানে ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। বিএনপির শীর্ষস্থানীয় তিন নেতার সিঙ্গাপুর যাওয়া প্রসঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পত্রপত্রিকায় লিখছে, তারা কি আদৌ চিকিৎসা নিতে গেলেন, নাকি আবার কোনো ষড়যন্ত্র করতে একসঙ্গে সিঙ্গাপুর গেলেন। এটি অনেকের প্রশ্ন।

ওদিকে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের বিদেশ ভ্রমণ কোনো রাজনৈতিক উদ্দেশ্য বা মিটিংয়ের জন্য নয় বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। তার দাবি, ওই নেতারা শুধুমাত্র চিকিৎসার জন্য বিদেশে গেছেন। রোববার সকালে কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে তিনি এসব কথা বলেন।

রবিবার ২৭ আগস্ট জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় বিএনপির সঙ্গিাপুর সিঙ্গাপুর ষড়যন্ত্র নিয়ে কথা বলেন। আলোচনাসভার আয়োজন করে আইভি রহমান পরিষদ। হাছান মাহমুদ বলেন, পত্রিকায় দেখলাম চট্টগ্রামে ছাত্রদল বিএনপি অফিসে তালা লাগিয়ে দিয়েছে। কখন যে নয়াপল্টনের অফিসে যুবদল তালা লাগিয়ে দেয়, সেটি দেখার বিষয়। তাদের (বিএনপি) ঘরের মধ্যে এখন অন্তর্জ্বালা শুরু হয়েছে। নইলে ছাত্রদল বিএনপি অফিসে তালা লাগানোর কথা না।এই অন্তর্জ্বালার কারণ হচ্ছে, বিদেশিদের কাছে বারবার ধরনা দিয়ে কোনো লাভ হয়নি। বিদেশিরা তাদের দাবিদাওয়া, তথাকথিত তত্ত্বাবধায়ক সরকার, নিরপেক্ষ সরকার এগুলোর প্রতি কোনো সমর্থন জানায়নি। বিদেশিরা শুধু একটি সুন্দর নির্বাচন দেখতে চায় বাংলাদেশে।

হাছান মাহমুদ বলেন, নির্বাচন বর্জন করার অধিকার বিএনপির আছে। কিন্তু নির্বাচন প্রতিহত করার চেষ্টা যদি কেউ করে, তাহলে দেশের মানুষ কঠোর হস্তে সেটি প্রতিহত করবে। এটি ২০১৪ সাল নয়। এটি ২০২৩ সাল। এখন ২০১৩-১৪ সালের পুনরাবৃত্তি করবেন, সেটি এই দেশের মানুষ করতে দেবে না।তিনি বলেন, দেশ থেকে যদি অপরাজনীতি, মানুষ হত্যার রাজনীতি, জিঘাংসার রাজনীতি, প্রতিহিংসার রাজনীতি বন্ধ করতে হয়, তাহলে যারা প্রতিহিংসা ও অপরাজনীতি করে, তাদের রাজনৈতিক দৃশ্যপট থেকে বিদায় করা দরকার।

ওদিকে রিজভী বলেন, চিকিৎসা নিতে যাওয়া বিএনপি নেতাদের নিয়ে অপপ্রচার, মনগড়া, বানোয়াট খবর ছড়ানো হচ্ছে। ফ্যাসিবাদের, দুঃশাসন, মত প্রকাশের বিরুদ্ধে যেভাবে নজরুল দাঁড়িয়েছেন, আজও তা অনুপ্রেরণা হিসেবেই আছে। সরকার পতনের এক দফা দাবিতে চলমান যুগপৎ কর্মসূচির মধ্যেই বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির নীতিনির্ধারণী ফোরামের অন্তত পাঁচ জন সিনিয়র নেতা দেশের বাইরে অবস্থান করছেন। দীর্ঘদিন ধরে দেশের বাইরে রয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও।

বিএনপির মিডিয়া সেলের সূত্র জানিয়েছে, চলতি বছরের ২৭ জুন থেকে সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছেন স্থায়ী কমিটির অন্যতম সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। ২৪ আগস্ট চিকিৎসার জন্য স্ত্রী-কন্যাসহ সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়েন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২৬ আগস্ট চিকিৎসার জন্য সিঙ্গাপুর গেছেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এদিকে আগে থেকেই চিকিৎসাজনিত কারণে থাইল্যান্ডে অবস্থান করছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। শিলং আদালতের আদেশে মুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদও অবস্থান করছেন দিল্লিতে।কবির সমাধিতে শ্রদ্ধা জানিয়ে রিজভী বলেন, ফ্যাসিবাদের, দুঃশাসন, মত প্রকাশের বিরুদ্ধে যেভাবে নজরুল দাঁড়িয়েছেন আজও তা অনুপ্রেরণা। আমরা এখন ফ্যাসিবাদের দুঃসময়ে বাস করছি। এখান থেকে মুক্তির জন্য নজরুল প্রেরণা যোগায়।