• শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪

সরকারি কর্মচারীরা বেতন পাবেন সর্বোচ্চ ৭৫ হাজার সর্বনিম্ন ৮২৫০ টাকা


প্রকাশিত: ২:১৪ এএম, ১৪ মে ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬৩ বার

pay comision-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার.ঢাকা: পে-কমিশনের প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন বেতন কাঠামো অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাবেন সর্বোচ্চ ৭৫ হাজার, সর্বনিম্ন ৮,২৫০ টাকা ।সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য পে-কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে মূল সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা সুপারিশ করেছে সচিব কমিটি।

পে-কমিশনের পর্যালোচনা কমিটির প্রতিবেদন গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে জমা দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার নেতৃত্বাধীন কমিটি সচিবালয়ে অর্থমন্ত্রীর কাছে এ প্রতিবেদন জমা দেন। পরে ক্রয়-সংক্রাস্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর অর্থমন্ত্রী প্রতিবেদনের তথ্য সাংবাদিকদের জানান।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ধারাবাহিকতা অনুযায়ী, অর্থমন্ত্রী দেখার পর আস্তঃমন্ত্রণালয়ে এ কাঠামো নিয়ে আলোচনা হবে। এরপর মন্ত্রিপরিষদে যাবে অনুমোদনের জন্য।

আগামী ১ জুলাই থেকে নতুন বেতন কাঠামো অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাবেন। বর্তমানে প্রায় ১৪ লাখ সরকারি চাকরিজীবী রয়েছেন। নতুন বেতন বাস্তবায়ন হলে তাদের বেতন ৮৭ থেকে ১০১ শতাংশ পর্যন্ত বাড়বে।

অর্থমন্ত্রী জানান, পর্যালোচনা কমিটি ২০টি গ্রেডে বেতন দেওয়ার সুপারিশ করেছে। নতুন বেতন কাঠামোতে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড থাকবে না। ড. ফরাসউদ্দিন কমিশন এগুলো তুলে দেওয়ার সুপারিশ করেছিল, এই সুপারিশ বহাল রাখা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা এটি মিনিস্ট্রিতে দেখব, আমার কলিগদের সাথে আলোচনা করবো। ৪ জুনের আগে দেখবই না। এটি কেবিনেটে যেতে যেতে মাস দুয়েক লাগবে। কিন্তু এটি ১ জুলাই থেকে কার্যকর হবে।’

নতুন বেতনে নিত্যপণ্যের বাজারে কতোটা প্রভাব পড়বে জানতে চাইলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, এটার কোনো ইমপ্যাক্ট হয় না।তিনি বলেন, প্রত্যেকেরই বেতন বাড়ানো উচিত। প্রতি বছর অটোমেটিক্যালি হওয়া উচিৎ। প্রতিবেদনে এটি সুপারিশ করা হয়েছে।

প্রতিবেদনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের বলেন, কমিটির সুপারিশ কমিশনের সুপারিশ থেকে কম হবে এটাই স্বাভাবিক। অতীতেও তাই হয়েছে। কমিশনের রিপোর্ট দেওয়ার পর বাজারের উপর কোনো প্রভাব পড়েনি, তাই এ পর্যায়েও হওয়ার কোনো যুক্তি নাই।

ফরাসউদ্দিন আহমেদের নেতৃত্বাধীন পে-কমিশন ১৬টি গ্রেডে বেতন দেওয়ার সুপারিশ করেছিল। ওই কমিশন সর্বোচ্চ মূল বেতন ৮০ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা করার প্রস্তাব করেছিল।

সচিব কমিটির সুপারিশ অনুযায়ী চূড়ান্ত কাঠামো অনুমোদন করা হলে বিসিএস পরীক্ষা দিয়ে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে যোগ দেওয়া একজন চাকরিজীবীর মূল বেতন হবে মাসে ২৫ হাজার টাকার বেশি। আগের কাঠামোতে প্রথম শ্রেণির কর্মকর্তাদের মূল বেতন ছিল ১১ হাজার টাকা।

গত বছরের ২১ ডিসেম্বর সরকারি চাকরিজীবীদের জন্য নতুন বেতনকাঠামোর সুপারিশ করে পে-কমিশন। কমিশনের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন সব সদস্যকে নিয়ে অর্থমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি জমা দিয়েছিলেন। কমিশন ৬৭ দশমিক ৭ শতাংশ বেতন বাড়ানোর সুপারিশ করে। এর আগে সাতবার বেতন বাড়ানো হয়। সপ্তমবারে ৬৩ শতাংশ বেতন বাড়ানো হয়েছিল।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের জন্য এক লাখ টাকা এবং সিনিয়র সচিবদের ৮৮ হাজার টাকা নির্ধারিত বেতনের সুপারিশ করেছিল ড. ফরাসউদ্দিন কমিশন।