• সোমবার , ২৩ সেপ্টেম্বর ২০২৪

লুটেরা এক্স মন্ত্রী রেজাউল ও এমপি হেনরী শতকোটিপতি-দেশত্যাগে নিষেধাজ্ঞা


প্রকাশিত: ২:৫২ এএম, ২৩ সেপ্টেম্বর ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫ বার

কোর্ট রিপোর্টার :  সাবেক মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম ও সিরাজগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) জান্নাত আরা হেনরী, তার স্বামী শামীম তালুকদার ও মেয়ে মুনতাহা রিদায়ী লামের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ আদেশ দেন। অনুসন্ধানকারী কর্মকর্তা দুদক পরিচালক মোনায়েম হোসেন ও সহকারী পরিচালক আসিফ আল মাহমুদ তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন কররে বৃহস্পতিবার আদালত এ আদেশ দেন।

আবেদনে বলা হয়, শ.ম রেজাউল করিমের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎপূর্বক নিজ নামে ও পরিবারের সদস্যদের নামে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনে অনুসন্ধান কার্যক্রম চলমান আছে। বিশ্বস্ত সূত্রে জানা যায়, অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি শ.ম রেজাউল করিমের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে তার নিজ ও পরিবারের সদস্যদের নামে নাজিরপুর, পিরোজপুর এবং ঢাকা বিভিন্ন স্থানে কোটি কোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পদের তথ্য পাওয়া গিয়েছে। অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্যাবলী এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের বক্তব্য বিশ্লেষণে প্রতীয়মান হয় যে, অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ গুরুত্বপূর্ণ আলামত এবং অবৈধ টাকাসহ যেকোন মুহূর্তে দেশ ত্যাগ করতে পারেন। তাই সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযুক্ত ব্যক্তির বিদেশ গমন রহিত করা আবশ্যক।

হেনরীর আবেদনে বলা হয়, জান্নাত আরা হেনরী, তার পোষ্যগণ জ্ঞাত আয়বর্হিভূত টাকা/অন্য স্থাবর, অস্থাবর সম্পদসহ আত্মগোপনে করেছেন। অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্যাদি এবং সংশ্লিষ্টরা গুরুত্বপূর্ণ আলামত এবং অবৈধ টাকাসহ যেকোনো মুহূর্তে দেশত্যাগ করতে পারেন। এজন্য তাদের বিদেশ গমনরোধ করা আবশ্যক।এদিকে একই দিনে মূল্য সংযোজন কর (মূসক) এর বৃহৎ করদাতা ইউনিটের প্রাক্তন কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরীর দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করেন কমিশনের সহকারী পরিচালক শাহআলম শেখ। একই আদালত শুনানি শেষে তারও দেশত্যাগে নিষেধাজ্ঞার আদেশ দেন।