• শনিবার , ২৭ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রে চাকরিতে প্রবেশের বয়স ৫৯ হলে বাংলাদেশে ২৭ কেন?


প্রকাশিত: ১২:২৬ এএম, ২৭ ফেব্রুয়ারি ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৪৪ বার

সাইফুল বারী মাসুম  :   যুক্তরাষ্ট্রে চাকরিতে প্রবেশের বয়স ৫৯ হলে বাংলাদেশে ২৭ কেন? বাংলাদেশের মানুষের chakri ege-www.jatirkhantha.com.bdগড় আয়ু ৪৫ বছর ছিল তখন চাকরিতে প্রবেশের বয়স ছিল ২৭ বছর। আর এখন ৭১ বছর হলে কত হওয়া উচিত? ভারতে ৪০, শ্রীলঙ্কায় ৪৫, ইন্দোনেশিয়াতে ৪৫, ইতালিতে ৩৫ এবং যুক্তরাষ্ট্রে চাকরিতে প্রবেশের বয়স ৫৯ বছর।

বিসিএসসহ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবি জানিয়ে আন্দোলন অব্যাহত রেখেছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। এ দাবিতে শুক্রবার বিকালে রাজধানীর শাহবাগে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশ করেন পরিষদের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে সমাবেশ শেষে শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে আন্দোলনরতদেওর ১২ জনকে পুলিশ আটক করে।

বিকাল সাড়ে ৩টার দিকে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচি শুরু করে সাধারণ ছাত্র পরিষদ। আন্দোলনরতরা বিভিন্ন দাবি সম্বলিত প্লাকার্ড, পেস্টুন তুলে ধরে এবং গণস্বাক্ষর সংগ্রহ করেন। সন্ধ্যায় তারা শাহবাগ মোড়ে অবস্থান নিতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশ ১২ জনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যায়। পরে তারা ছত্রভঙ্গ হয়ে কর্মসূচি শেষ করে।
এ প্রসঙ্গে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক বলেন, কর্মসূচি পালনে তাদেরকে বাধা দেয়া হয়নি। শাহবাগ মোড় বন্ধ করে অবস্থান করতে চাইলে পুলিশ বাধা দেয়। আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদশেষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সমাবেশে সাধারণ ছাত্র পরিষদের সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, জন্মনিবন্ধন বাধ্যতামূলক না হওয়ায় আগে ১৪ বছরে এসএসসি পাস করা যেত। আগে ডিগ্রি অনার্স কোর্স ছিল তিন বছরের। আর ডিগ্রি কোর্স ছিল দুই বছরের। ফলে ১৮ অথবা ১৯ বছরে স্নাতক শেষ করা যেত। আর এখন এসএসসি দিতে হয় ১৬ বছর বয়সে। ফলে শিক্ষা লাভে দীর্ঘ সময় লাগছে।

তাছাড়া বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সর্বশেষ রিপোর্টে বলা হয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৯৬ শতাংশ শিক্ষার্থী সেশনজটে পড়েন। এসব কারণে সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো উচিত। তিনি বলেন, চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করা আমাদের উপর সরকারের করুণা বা অনুগ্রহ নয়। এটা আমাদের প্রাপ্য।

সাধারণ সম্পাদক সঞ্জয় কুমার দাস প্রশ্ন তুলে বলেন, যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ৪৫ বছর ছিল তখন চাকরিতে প্রবেশের বয়স ছিল ২৭ বছর। আর এখন ৭১ বছর হলে কত হওয়া উচিত? ভারতে ৪০, শ্রীলঙ্কায় ৪৫, ইন্দোনেশিয়াতে ৪৫, ইতালিতে ৩৫ এবং যুক্তরাষ্ট্রে চাকরিতে প্রবেশের বয়স ৫৯ বছর। দাবি আদায়ে আমরা প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের কাছে স্মারকলিপি দিয়েছি। কিন্তু আমাদের দাবির মূল্যায়ন করা হচ্ছে না। এখন অহিংস আন্দোলন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণভাবে আন্দোলন করে যাবো।