• মঙ্গলবার , ১৪ মে ২০২৪

মুন সিনেমার মালিক পেলেন ৯৯ কোটি


প্রকাশিত: ৫:৩৩ পিএম, ১৭ ডিসেম্বর ১৯ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৪৩২ বার

বিশেষ প্রতিনিধি : অবশেষে আদালতের মাধ্যমে ৯৯ কোটি ২১ লাখ ৭৩ হাজার ৭৪ টাকা ২৭ পয়সার চেক পেলেন মুন সিনেমা হলের মালিক। পুরান ঢাকার মুন সিনেমা হলের জায়গা ও সম্পত্তি বাবদ এই টাকার চেক হাতে পেলেন মাকসুদুল আলম। আজ মঙ্গলবার আপিল বিভাগের এক আদেশে চেকটি তাঁর হাতে তুলে দেওয়া হয়। মুন সিনেমা হলের মালিকানা নিয়ে মামলার পর সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিলের রায় এসেছিল। এটি মুন সিনেমা হল মামলা নামে বহুল পরিচিত। এই মামলার বাদী ছিলেন মাকসুদুল আলম। তিনি ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। মামলায় মুন সিনেমা হলের সম্পত্তির মালিকানা দাবি করেন মাকসুদুল।

আজ মামলাটির শুনানি হয় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগে। এ সময় মুন সিনেমা হলের জায়গা ও ওই সম্পত্তি আজকাল বা সুবিধাজনক সময়ের মধ্যে হস্তান্তর করার অঙ্গীকার করেন মাকসুদুল আলম ও তাঁর আইনজীবী আজমালুল হোসেন কিউসি। এর পরিপ্রেক্ষিতে আদালত চেক হস্তান্তরের আদেশ দেন। পরে আদালতের মাধ্যমে ৯৯ কোটি ২১ লাখ ৭৩ হাজার ৭৪ টাকা ২৭ পয়সার চেক মুন সিনেমা হলের মালিকপক্ষের হাতে তুলে দেওয়া হয়। একই সঙ্গে মামলাটির পরবর্তী আদেশের জন্য আগামী ৫ জানুয়ারি ধার্য করেছেন আদালত।

আদালত থেকে বেরিয়ে ৭৫ বছর বয়সী মাকসুদুল আলম জাতিরকন্ঠ কে বলেন, অবশেষ চেক হাতে পেয়েছি। আমার ছেলেমেয়েরা এখন দেশের বাইরে থাকেন। এই অর্থ আমি ব্যবসায় বিনিয়োগ করব।আদালতে মাকসুদুল আলমের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী সাইফুল্লাহ মামুন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।পুরান ঢাকার ওয়াইজঘাটে একসময়ে মুন সিনেমা হলের মালিক ছিল ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিমিটেড। মুক্তিযুদ্ধের সময় ওই সম্পত্তি পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে তা মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের অধীনে ন্যস্ত করা হয়।