• বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪

মাজার ভাংচুর চলছেই-গাজীপুরে ফসিহ পাগলার মাজারে অগ্নিসংযোগ লুটপাট


প্রকাশিত: ১১:১২ পিএম, ১৩ সেপ্টেম্বর ২৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৫ বার

 

গাজীপুর প্রতিনিধি : এবার গাজীপুর মহানগরের পোড়াবাড়ি এলাকায় ফসিহ উদ্দিন ওরফে ফসিহ পাগলার মাজারে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। এর আগে দেশের বিভিন্ন স্থানে মাজার ভাংচুরের ঘটনা ঘটে। সর্বশেষ ফসিহ পাগলার মাজার ভাংচুর হলো। স্থানীয় বিভিন্ন মসজিদের কয়েকশ’ মুসল্লি একযোগে মাজারের সীমানা প্রাচীর, পাকাভবনসহ বিভিন্ন স্থাপনা গুঁড়িয়ে দিয়ে অগ্নিসংযোগ করে। এলাকাবাসী জানান, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পরে এ ঘটনা ঘটে।

স্থানীয়দের কাছ থেকে জানা যায়, গাজীপুর মহানগরের পোড়াবাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশেই ছোট্ট কুটিরে ছিল ফসিহ পাগলার বসবাস। তার মৃত্যুর পর সেখানে প্রতিষ্ঠিত মাজারে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা আসতেন এবং খাবার ও শিরনির আয়োজন করতেন। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যাতায়াতকারী বিভিন্ন যানবাহনের যাত্রীরা টাকা-পয়সা দান করতেন ওই মাজারে।

প্রত্যক্ষদর্শী ফসিহ উদ্দিন হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার এক শিক্ষক জানান, জুমার নামাজের পর পর কয়েকশ’ মুসল্লি ভাড়া করা একটি বুলডোজার, লাঠিসোঁটা, শাবল-রড নিয়ে আল্লাহু-আকবর ধ্বনিতে মাজারে হামলা চালায়। তারা মাজারের পাকা সীমানা প্রাচীর, খাদেমের ঘর, মোমবাতি-আগরবাতি রাখার ঘর এবং পাকা মূল ভবন গুঁড়িয়ে দিয়েছে। পরে সেখানে অগ্নিসংযোগ করে লুটপাট চালিয়েছে।

তিনি আরও জানান, আশির দশকে পোড়াবাড়ি বাজারের অদূরে (দক্ষিণে) ওই মাজারটি গড়ে ওঠে। মাজার চত্বরে একটি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা ছাড়াও ফসিহ উদ্দিন উচ্চ বিদ্যালয়, ফসিহ উদ্দিন দাখিল মাদ্রাসা ও মসজিদ রয়েছে। এ মাজার তথা ফসিহ উদ্দিনের ভক্তদের দানের টাকায় চলে এসব মসজিদ-মাদ্রাসার খরচ।
গাজীপুর মহানগর পুলিশের (সদর জোনের) সহকারী কমিশনার মাকসুদুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে স্বীকার করে জানান, খবর পেয়ে থানা পুলিশ ও সেনাসদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।