• শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪

বাপের বেটি পুলিশ সংযুক্তা পরাশর-যার নামে জঙ্গিরা এলাকা ছেড়ে পালায়


প্রকাশিত: ৯:৩৫ এএম, ১১ জুন ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১১৬ বার

ips-sangjukta-www.jatirkhantha.com.bdনিউজ ওয়ার্ল্ডবিডি অবলম্বনে আসমা খন্দকার. ঢাকা: বাপের বেটি পুলিশ সংযুক্তা আইপিএস- ।যার নামে জঙ্গিরা
এলাকা ছেড়ে পালায়-জঙ্গিদের আতংক  তিনি। যার নাম শুনলে জঙ্গিরা কয়েক মাইল এলাকা থেকে সটকে পড়ে।গুলি করে মেরেছেন ১৬ জনকে।হাতেনাতে ধরেছেন ৬৩ জন।ফোর্স নিয়ে পাকরাও করেছেন প্রায় চার’শ জঙ্গি।বহুল আলোচিত এই আইপিএসের নাম সংযুক্তা।এ যেন বাপের বেটি পুলিশ অফিসার।যাকে নিয়ে এই প্রতিবেদন।

First-Female-IPS-Officer-Is-A-Badass-Warriorএক নারীর নামে কেঁপে উঠত ভারতের আসামের বোরো জঙ্গিরা। ভারতে বুধবার থেকে সোশ্যাল মিডিয়া জুড়ে তাঁর নাম। কেউ বলছে ‘দাবাং গার্ল’, কেউ বলছে ‘মর্দানি’। দিনের পর দিন জঙ্গলে জঙ্গিদের ভয় ধরিয়েছে সেই নাম সংযুক্তা পরাশর।

আসামের শোনিতপুরের পুলিশ সুপার সংযুক্তা। সবসময় নিজের টিমের অফিসারদের জঙ্গলে অভিযান চালাতে উৎসাহিত করেছেন তিনি। নিজে সবসময় এক-৪৭ হাতে সবার সামনে থেকে লড়াই করেছেন।

২০০৬ সালের আইপিএস অফিসার হিসাবে পুলিশে  যোগদান করেন। গত ১৫ মাস ধরে জঙ্গি অধ্যুষিত আসামের জঙ্গি নিধনের দায়িত্বে রয়েছেন তিনি। গত কয়েকমাসে গুলি করে মেরেছেন ১৬ জঙ্গিকে, ৬৪ জনকে গ্রেফতার করেছেন। তাতেই আতঙ্ক ধরিয়ে দিয়েছিলেন বোরো জঙ্গিদের মধ্যে। শুধু শোনিতপুর নয়, সব জেলা যেখানে এনডিএফবি সক্রিয়, সেখানেই অভিযান চালাতে হত তাঁকে।

২০১৩ ও ১৪ তে যেখানে মাত্র ১৭২ ও ১৭৫ জন জঙ্গিকে ধরা সম্ভব হয়েছিল, সেখানে সংযুক্তার নেতৃত্বে ধরা পড়ে ৩৪৮ জন জঙ্গি ও লিংকম্যান। অভিযান চালাচ্ছেন কোকরাঝাড়, উদলগিরি, বক্সার জঙ্গল যেখানে পুলিশের পক্ষে অভিযান চালানো প্রায় অসম্ভব, সেখানেই অসাধ্য সাধন করে দেখাচ্ছেন সংযুক্ত।