• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

বান্ধবী হত্যায় ব্লেড রানারের ৬ বছর জেল


প্রকাশিত: ৪:০০ পিএম, ৬ জুলাই ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫২ বার

বিবিসি অবলম্বনে সাইফুল বারী মাসুম   :  বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে হত্যার দায়ে ‘ব্লেড রানার’খ্যাত oscar-reeva-www.jatirkhantha.com.bdদক্ষিণ আফ্রিকান অ্যাথলেট অস্কার পিস্টোরিয়াসের ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার প্রিটোরিয়ার একটি আদালত তাকে এই কারাদণ্ড দেন।বিচারক থকোজাইল মাসিপা পিস্টোরিয়াসের কারাদণ্ডের এই রায় ঘোষণা করেন। এরপর তাৎক্ষণিকভাবে পিস্টোরিয়াসকে কারাগারে নিয়ে যাওয়া হয়।

২০১৩ সালের ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে বাথরুমের বন্ধ দরজায় পিস্টোরিয়াসের ছোড়া গুলিতে নিহত হন তার বান্ধবী। গুলি স্টিনক্যাম্পের মাথা, বাহু আর নিতম্বে লাগে। পরে বাথরুম থেকে পুলিশ তার লাশ উদ্ধার করে।

স্টিনক্যাম্পকে ‘পরিকল্পিতভাবে’ হত্যার অভিযোগ প্রমাণিত না হলেও অনিচ্ছাকৃত নরহত্যার অভিযোগে ২০১৪ সালের অক্টোবরে পিস্টোরিয়াসকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দেন নিম্ন আদালত।এরপর আপিলের রায়ে গেল ডিসেম্বরে ২৯ বছর বয়সী পিস্টোরিয়াসকে সরাসরি হত্যার দায়ে দোষী সাব্যস্ত করা হয়।

রায়ে বলা হয়, অনিচ্ছাকৃত নরহত্যা নয়, দক্ষিণ আফ্রিকার দৌড়বিদ অস্কার পিস্টোরিয়াস দুই বছর আগে তার বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে জেনেশুনেই হত্যা করেছিলেন।দুই পাবিহীন পিস্টোরিয়াস ধাতব পা লাগিয়ে ২০১২ সালে লন্ডন অলিম্পিকের ৪০০ মিটারে দৌড়েছিলেন। সেই থেকে বিশ্ব তাকে ‘ব্লেড রানার’ হিসেবে চেনে।