• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

কেউ জানে না কবে খুলবে ফেইসবুক-নিরাপত্তার প্রশ্নে ঢাকাকে সহযোগীতা


প্রকাশিত: ১:১১ এএম, ৭ ডিসেম্বর ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৯২ বার

Facebook-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার:কেউ জানে না কবে খুলবে ফেইসবুক-তবে নিরাপত্তার প্রশ্নে ফেইসবুক বাংলাদেশকে সহযোগিতা করতে রাজি হয়েছে বলে জানিয়েছেন  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।রোববার সচিবালয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের দুই কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

কামাল বলেন, “আমরা আমাদের প্রবলেমের কথা বলেছি। ফেইসবুক অথরিটিকে যারা রিপ্রেজেন্ট করছে, তারাও কতখানি সহযোগিতা করতে পারবেন- তা বলেছেন। একটা ফলপ্রসূ আলোচনা হয়েছে।“আমাদের নিরাপত্তার ক্ষেত্রে কী প্রয়োজন সেটা আমরা বলতে সক্ষম হয়েছি। যারা এসেছেন তারাও আমাদের কথাগুলো শুনেছেন। তারা আমাদের সহযোগিতা করবেন- তা তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।”

ফেইসবুকের কাছে সরকারের চাওয়া কী ছিল জানতে চাইলে তিনি বলেন, “ফেইসবুকের মাধ্যমে অনেকে অ্যাবিউজ করছে, অনেকে প্রপাগান্ডা চালাচ্ছে, আমাদের জাতীয় নিরাপত্তার কিছু প্রশ্ন আছে- সেগুলো নিয়ে কথা হয়েছে।

সামাজিক যোগাযোগের এই মাধ্যমকে ফিল্টার করার বিষয়েও ফেইসবুক প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।রোববার সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় দুঘণ্টার এই বৈঠকে ফেইসবুকের দক্ষিণ এশিয়া অঞ্চলের  ল’ এনফোর্সমেন্ট স্পেশালিস্ট বিক্রম লাংয়ে ও পাবলিক পলিসি ম্যানেজার দিপালী লিবারহান উপস্থিত ছিলেন।

বৈঠকে ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকও উপস্থিত ছিলেন।বৈঠকে কী আলোচনা হয়েছে সাংবাদিকরা- তা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের ইনটেলিজেন্সের, আমাদের নিরাপত্তা বাহিনীর যে সমস্ত প্রশ্ন ছিল, সবগুলোই আলোচনা হয়েছে। দুই প্রতিমন্ত্রীও কথা বলেছেন; সব প্রশ্নই এখানে এসেছে।

“তারা কতোটা সহযোগিতা করবেন সব কথাই হয়েছে। আমরা মনে করি, এটা নিয়ে খুব সুন্দর আলোচনা হয়েছে। এগুলো পর্যালোচনা করে শিগগিরই আপনাদের কাছে উপস্থাপন করব।” বিভিন্ন বিষয়ে আলোচনার আগ্রহ প্রকাশ করে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের চিঠিতে সাড়া দিয়ে ফেইসবুক কর্তৃপক্ষ কর্মকর্তাদের ঢাকা পাঠাচ্ছে বলে আগেই জানিয়েছিলেন প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রতিমন্ত্রী সে সময় বলেছিলেন, বাংলাদেশে ফেইসবুকের নানা ধরনের অপব্যবহার ও নেতিবাচক বিষয়গুলো তুলে তাদের কাছে তুলে ধরা হবে। তাদের কাছে কোনো বিষয়ে অভিযোগ করলে যাতে দ্রুত সাড়া পাওয়া যায় তার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে।সার্বিক বিষয়ে ফেইসবুকের সঙ্গে চুক্তি করার আগ্রহ প্রকাশও করেন তিনি।

ফেইসবুক কবে নাগাদ খুলে দেওয়া হবে তা জানতে চাইলে কামাল বলেন, “বাংলাদেশের নিরাপত্তা প্রশ্নে আমরা দেশে ফেইসবুক বন্ধ রেখেছি। আমাদের আরও কিছু চিন্তা-ভাবনার বিষয় আছে, সেগুলো করে শিগগিরই ব্যবস্থা নেব।জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশে বন্ধ থাকার মধ্যে এই আলোচনা হচ্ছে।গত ১৮ নভেম্বর থেকে বাংলাদেশে ফেইসবুকসহ কয়েকটি অ্যাপ বন্ধ রয়েছে, যদিও বিকল্প পথে অনেকেই এসব ব্যবহার করছেন।