• শুক্রবার , ৩ মে ২০২৪

এক পূজার আর্তনাদ-প্রধানমন্ত্রীকে লিখল-রক্তে লেখা সুইসাইডনোট


প্রকাশিত: ১১:৪৯ পিএম, ২৩ আগস্ট ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৫১ বার

ডেস্ক রিপোর্টার  :  সম্প্রতি ভারতের পাঞ্জাবে কুড়ি বছরের এক যুবতী আত্মহত্যা করেছে। এজন্য অবশ্য কাউকে দায়ী puza-www.jatirkhantha.com.bdকরেনি ওই যুবতী। সম্ভবত নিজের ভাগ্যকেই সঙ্গী করে বা দায়ী করে আত্মহননের পথ বেছে নেয় সে।সে অবশ্য নিজের রক্ত দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে একটি সুইসাইড নোট লিখে রেখে গেছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, নিজেকে হত্যা করার কোনো কারণ সে লিখে রাখেনি। তবে মোদিকে লেখা সুইসাইডনোট থেকে আঁচ করা যায়, কলেজ কর্তৃপক্ষের কাছে বিনামূল্যে হোস্টেলে থাকার সুবিধা না পাওয়ায় আত্মঘাতী হয়েছে সে।

জানা গেছে, গত শনিবার সকালে পূজাকে ঝুলন্ত অবস্থায় দেখেন তার বাবা-মা।  দেখতে পান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে রক্ত দিয়ে চার পাতার সুইসাইড নোটও।

সেখানে ওই ছাত্রী লিখেছেন, দারিদ্রের জন্যই এই পথ বেছে নিতে হচ্ছে তাকে। কারণ কলেজের হোস্টেলে থাকার মতো টাকা তিনি জোগাড় করতে পারেননি। তাই তার মতো আর্থিক ভাবে দুর্বলদের বিনামূল্যে শিক্ষার সুযোগ দিতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ রইলো।

পুলিশের বক্তব্য, খালসা কলেজের শারীরশিক্ষা বিভাগের প্রধান গুরশরণ সিংহ গিলের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন ওই ছাত্রী। এ বার কলেজের হ্যান্ডবল, কাবাডি ও হকি খেলোয়াড়রা মেডেল না জেতায় গুরশরণ তাদের হেনস্থা করছিলেন বলে অভিযোগ পূজার। ওই প্রধান অনেককেই হোস্টেলে ঘর দিতে অস্বীকার করেন। পূজাকে বাড়ি থেকেই কলেজে আসার নির্দেশ দেন গুরশরণ।

সুইসাইড নোটে রয়েছে, রোজ কলেজ যেতে মাসে সাড়ে তিন হাজারেরও বেশি টাকা খরচ হতো এবং অত টাকা তার সব্জি বিক্রেতা বাবার পক্ষে দেওয়া সম্ভব নয়। পূজার বাবা প্রভু চৌহান পুলিশের কাছে অভিযোগে জানিয়েছেন, হোস্টেলে ঘর না পাওয়ার পর থেকেই মুষড়ে পড়ে মেয়ে। সব ঠিক হয়ে যাবে বলে বাবা ভরসা দিলেও পূজা স্বস্তি পায়নি। মেয়ে এমন চরম পথ বেছে নেবে, ভাবেননি বাবা। তার অভিযোগের ভিত্তিতে গুরশরণের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার মামলা দায়ের করেছে পুলিশ।

পূজার পরিবারের দাবি, খালসা কলেজে ভর্তির সময় বলা হয়, হোস্টেলে থাকতে কোনো টাকা লাগবে না। এক বছর সে ভাবেই ছিলেন পূজা। কিন্তু এ বার তাকে বিনামূল্যে থাকতে দেওয়া হবে না বলে জানানো হয়।কলেজ কর্তৃপক্ষের দাবি, পূজাকে খেলোয়াড়দের জন্য সংরক্ষিত আসনে বিনামূল্যে ভর্তি নেওয়া হয়।