• শনিবার , ৪ মে ২০২৪

হ্যাপি বার্থ ডে টু বিসিবি টাইগারস ওডিআই ক্যাপ্টেন মাশরাফি মুর্তজা


প্রকাশিত: ১২:১৭ এএম, ৬ অক্টোবর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ২১৪ বার

masrafee-www.jatirkhantha.com.bdস্পোর্টস রিপোর্টার.ঢাকা:   আজ ৩২ বছরে পা দিলেন বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সোমবার দুপুরে মিরপুর স্টেডিয়ামে আসার পর উপস্থিত সবাই তাকে শুভেচ্ছা জানায়। তবে প্রথা মেনে এবার নিজে কেক কাটেননি মাশরাফি।

দুপুরে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি ভিআইপি বক্সে মাশরাফিকে সবার পক্ষ থেকে কেক কেটে খাইয়ে দেন বোর্ড পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

masrafi sumi-www.jatirkhantha.com.bd-2১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন মাশরাফি। তার বাবা গোলাম মর্তুজা ব্যবসায়ী ও মা হামিদা মর্তুজা গৃহিনী। কৌশিক নামেই এলাকায় সমধিক পরিচিত তিনি।
সতীর্থ-ভক্তদের শুভেচ্ছায় সিক্ত মাশরাফিজন্মদিনে মাশরাফিকে শুভেচ্ছা জানিয়েছে আইসিসি। টুইটারে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার শুভেচ্ছাবাণী, ‘হ্যাপি বার্থ ডে টু বিসিবিটাইগারস ওডিআই ক্যাপ্টেন, মাশরাফি মুর্তজা।’শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদসহ সতীর্থ অনেক ক্রিকেটার।

এছাড়া প্রিয় খেলোয়াড়ের জন্মদিনে শুভেচ্ছা জানাতে ভুলেননি তার ভক্ত-সর্মথকরাও। তারা সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক-টুইটার এবং ইনস্ট্রাগ্রামে শুভেচ্ছা জানাচ্ছেন প্রিয় ম্যাশকে। সবার একটাই কামনা, প্রিয় মাশরাফি যেন বাকি জীবনটুকু বিলিয়ে দেন দেশের জন্য।

আজকের এই খুশির দিনটি অধিনায়ক মাশরাফির জন্য অন্যরকম আনন্দের। কেননা এই দিনেই জন্ম নেয় মাশরাফি-সুমি দম্পতির দ্বিতীয় সন্তান সাহেল মুর্তজা। ২০১৪ সালে আজকের এই দিনে ঢাকায় তার ছেলে জন্মগ্রহণ করে। জীবনের নতুন বছরটা বেশ সুখবর বয়ে আনতে যাচ্ছে মাশরাফির জন্য। চলমান জাতীয় লিগের তৃতীয় পর্বে, আগামী ১০ অক্টোবর শুরু হতে যাওয়া খুলনা-রংপুর ম্যাচে খুলনা বিভাগের হয়ে এক মৌসুম পর সাদা পোশাকে নামবেন তিনি। তার বদলে বিশ্রাম দেওয়া হচ্ছে মুস্তাফিজুর রহমানকে।

মাশরাফির নেতৃত্বে গত এক বছরে অসাধারণ সাফল্য পেয়েছে টাইগাররা। গত বছর নভেম্বর-ডিসেম্বরে জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হারিয়ে মাশরাাফির দলের স্বপ্নযাত্রার শুরু।এরপর বিশ্বকাপে ইংল্যান্ডকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উত্তরণ এবং সেখানে ভারতের কাছে বিতর্কিত হার। দেশে ফিরে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে টানা ওয়ানডে সিরিজে হারিয়ে বাংলাদেশ আজ বিশ্ব-ক্রিকেটে নতুন উচ্চতায়।

বিশ্বকাপের পর ওয়ানডের দ্বিতীয় সেরা টুর্নামেন্ট চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণের যোগ্যতা অর্জনের পেছনে মাশরাফির বিশাল অবদান। আগামী বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট খেলার পরিকল্পনাও রয়েছে তার।

৩৬টি টেস্টে ৭৮ এবং ১৫৭টি ওয়ানডেতে ২০০ উইকেট নেওয়া এ পেসারের জীবনের গল্পটাও দারুণ অনুপ্রেরণাদায়ী। দুই হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচারও তাকে দমাতে পারেনি। অদম্য মানসিকতা নিয়ে উঠে দাঁড়িয়েছেন, বুক চিতিয়ে লড়াই করেছেন; বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন সম্মানজনক জায়গায়।