• সোমবার , ২০ মে ২০২৪

হাসিনা ফের ক্ষমতায় আসুক:সৌদিবাদশা


প্রকাশিত: ১২:২৭ পিএম, ১৮ অক্টোবর ১৮ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

রিয়াদ সৌদি আরব থেকে আবু আলী. বিশেষ প্রতিনিধি : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফের ক্ষমতায় দেখতে চান সৌদিবাদশা। বাংলাদেশে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় শেখ হাসিনাই যোগ্য নেত্রী বলেও বাদশা মন্তব্য করেছেন। শেখ হাসিনার সঙ্গে এক বিশেষ বৈঠকে দুই রাষ্ট্রনায়ক উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ঠ বিষয় নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা করেছেন।

অত্যন্ত সৌহাদ্যপূর্ণ ও উষ্ণ পরিবেশে আলোচনাকালে বাদশা সালমান  প্রধানমন্ত্রীকে বলেছেন, এটা আপনার বাড়ি, আপনি সব সময় এখানে আমন্ত্রিত।বৈঠকে সৌদি আরবের বাদশাহ সালমান বাংলাদেশের চলমান উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার ওপর জোর দিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো.শহীদুল হক।

বুধবার স্থানীয় সময় দুপুরে রিয়াদের রাজপ্রাসাদে শেখ হাসিনার সঙ্গে বাদশাহ সালমানের বৈঠক হয়। পরে তারা মধ্যাহ্ন ভোজে অংশ নেন।পররাষ্ট্র সচিব বৈঠকের বিষয়ে সাংবাদিকদের বলেন, “বাদশাহ বলেছেন উন্নয়েনর ধারাবাহিকতা দরকার। এতে তো বোঝা যায়, তিনি প্রধানমন্ত্রীর ধারাবাহিকতার কথা বলেছেন। এটা হলে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাবে।

সৌদি আরবে চলতি বছর এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় সফর। গত এপ্রিলে সৌদি আরব, বাংলাদেশসহ ২২ দেশের সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড-১’ এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতেও সৌদি আরবে গিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।শহীদুল হক বলেন, সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর এবারের বৈঠকও ‘অত্যন্ত সৌহাদ্যপূর্ণ ও উষ্ণ পরিবেশে’ হয়েছে।

সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ মানবিক গুণাবলী নিয়ে বলেছেন যে, সব মুসলমানের প্রতি তার কর্তব্য রয়েছে। ফিলিস্থিনের প্রতি বাংলাদেশের সমর্থনেরও প্রশংসা করেছেন তিনি।পররাষ্ট্র সচিব জানান, বাদশাহ তার প্রাসাদের গাড়ি বারান্দায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ভেতরে নিয়ে যান।

শহীদুল হক বলেন, মধ্যাহ্ন ভোজের সময় বাদশাহ নিজে প্রধানমন্ত্রীকে নিয়ে খাবার ঘরে যান। তিনি সৌদি আরবের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার দেখিয়ে সেগুলোর নাম প্রধানমন্ত্রীকে বলেন।বৈঠকে বাদশাহ সালমান অর্থনৈতিক, সাংস্কৃতিক, প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে দুই দেশের সহযোগিতার সুযোগগুলো আরও কাজে লাগানোর ওপর জোর দেন বলে জানান পররাষ্ট্র সচিব।

পরে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নিজেও সৌদি বাদশাহর সঙ্গে বৈঠকের বিষয়ে কথা বলেন।
তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক। খুব ভালো আলোচনা হয়েছে। সৌদি বাদশাহকে সফরের আমন্ত্রণ জানিয়েছি। তিনি বলেছেন, বাংলাদেশে আসবেন।

যুবরাজের সঙ্গে হাসিনার বৈঠক

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হয়েছে।বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় রিয়াদের রাজকীয় প্রসাদে এই বৈঠকটি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, আইসিটি সচিব জুয়েনা আজিজ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব রৌনক জাহান প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।সৌদি বাদশাহর আমন্ত্রণে চার দিনের সফরে মঙ্গলবার সৌদি আরব পৌঁছান প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার তিনি মক্কায় ওমরাহ পালন করবেন। সফর শেষে শুক্রবার তার দেশে ফেরার কথা রয়েছে।