• শুক্রবার , ৩ মে ২০২৪

হজযাত্রী কোটা বরাদ্দ নিয়ে দুর্নীতি-মন্ত্রণালয়ে ঘুষ বানিজ্য’র অভিযোগ


প্রকাশিত: ৮:০৮ পিএম, ২১ জুলাই ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪০ বার

বিশেষ প্রতিনিধি  :  হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) সমন্বয় পরিষদ অভিযোগ করেছে, সরকারি ও বেসরকারিভাবে যেতে ইচ্ছুক হজযাত্রীদের জন্য mintu-haj-www.jatirkhantha.com.bdবরাদ্দ দেয়া অবশিষ্ট ১০ হাজার ২০০ কোটা একটি অসাধু মহল ২০ থেকে ৩০ হাজার টাকায় বিভিন্ন এজেন্সির নামে বরাদ্দ দিচ্ছে। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে পরিষদের নেতৃবৃন্দ এ তথা জানান।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে উপস্থাপন করেন সংগঠনের সদস্য সচিব রেজাউল করিম উজ্জল। তিনি বলেন, এ বছর সরকারি ও বেসরকারিভাবে যেতে ইচ্ছুক হজযাত্রীর কোটা ১ লাখ ১ হাজার ৭৫৮টি। এর জন্য নিবন্ধন করেছেন ১ লাখ ৪০ হাজার ৯৫১ জন।

অতিরিক্ত প্রায় ৪৮ হাজার হজ প্রত্যাশী প্রাক-নিবন্ধন করেছেন। সারা দেশের হজ এজেন্সিগুলোর কোটা বরাদ্দের পরও ৫ হাজার সরকারি ও ৫ হাজার ২০০ বেসরকারি কোটা বাকি রয়েছে। এসব কোটা ২০ থেকে ৩০ হাজার টাকা ঘুষের বিনিময়ে বিভিন্ন এজেন্সির নামে বরাদ্দ দেয়া হচ্ছে, যা খুবই দুঃখজনক।

হজের বিমান টিকিট সিন্ডিকেটের হাতে তুলে না দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, গত বছর হজের বিমান টিকিট সিন্ডিকেটের হাতে তুলে দেয়া হয়েছিল। প্রথম পর্যায়ে তারা (সিন্ডিকেট) ১০ থেকে ১৫ হাজার টাকা বেশি নিয়ে টিকিট বিক্রি করেছিল। এবারও যদি সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটে তাহলে হজযাত্রীরা ক্ষতির সম্মুখীন হবেন। তাই এবার হজযাত্রীদের বিমান টিকিট হাবকে দেয়া হোক।

সৌদি এয়ারলাইন্সের বাংলাদেশের দুই এজেন্সিকে ৩০ হাজার টিকিট বরাদ্দ দেওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি। ঘুষ নিয়ে কোটা বণ্টন বন্ধ না হলে বিক্ষোভ, মানববন্ধন কর্মসূচিসহ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হবে। সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, কোটা বঞ্চিত হজ এজেন্সির আহবায়ক আলহাজ রুহুল আমিন মিন্টু, আরো উপস্থিত ছিলেন সংগঠনের নেতারা।