• বৃহস্পতিবার , ১৬ মে ২০২৪

স্কুলে কোটি কোটি টাকার বই বানিজ্য কে ঠেকাবে?


প্রকাশিত: ৮:৪০ পিএম, ১ জানুয়ারী ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৩৩ বার

Schoolbag pdact book-www.jatirkhantha.com.bএস রহমান:  বিনা মূল্যের বই উৎসবের সঙ্গে দেয়া হলেও প্রতিটি স্কুলে চলছে জমজমাট বই ব্যবসা। প্রথম শ্রেনী শুরু করে ৯বম  শ্রেনী পর্যন্ত চলছে এই বই বানিজ্য। রাজধানীর প্রতিটি স্কুলে এটা চললেও সরকার রহস্যজনক কারণে কোন পদক্ষেপই নিচ্ছে না।

খোঁজ নিয়ে জানা গেছে, মগবাজার এলাকার একটি স্কুলের প্রথম শ্রেনীতে একেক ছাত্র/ছাত্রীকে বাড়তি দেড় হাজার টাকার বই কিনতে হচ্ছে। এই বই বানিজ্য’র মাধ্যমে প্রতিটি স্কুল এর শিক্ষক শিক্ষিকা ও কতিপয় প্রকাশনী কোটি কোটি টাকার ব্যবসা করছে।
book-distribution-
এদিকে রাজধানীর ধানমন্ডির গভঃ ল্যাবরেটরি হাইস্কুল মাঠে সকাল ১০টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী তাসনিম বিনতে রাশেদের হাতে বই তুলে দিয়ে মন্ত্রী এই উৎসবের উদ্বোধন করেন। এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে কোমলমতি শিক্ষার্থীদের আনন্দমেলা বসে। শিক্ষার্থীদের কারও হাতে ছিল নতুন বই, কারও হাতে বেলুন, কারও হাতে জরির ফিতা। বই পেয়েছে—এমন কয়েকজন শিক্ষার্থী বলে, তাদের খুব ভালো লাগছে।

উদ্বোধনের পর  শিক্ষামন্ত্রী বলেন, ২০১০ সালে যখন বিনামূল্যে এই বই দেওয়ার কার্যক্রম শুরু হয় তখন শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। আর এখন শিক্ষার্থী বেড়ে হয়েছে চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার। বইয়ের সংখ্যা বেড়ে হয়েছে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২ কপি। তিনি বলেন, সাফল্য ও ব্যর্থতা নিয়েই শিক্ষা কার্যক্রম আছে।

তবে শিক্ষাক্ষেত্রে গত সাত বছরে যুগান্তকারী সাফল্য এসেছে। বিশেষ করে সংখ্যাগত দিক থেকে সাফল্য যুগান্তকারী। এখন বিশ্বমানের শিক্ষা অর্জন করতে হবে বলে তিনি মতপ্রকাশ করেন।এরপর মন্ত্রী শিক্ষার্থীদের মাঝে গিয়ে বেলুন উড়িয়ে দেন। শিক্ষার্থীরাও উৎসাহ নিয়ে বই ওপরে তুলে ধরে। শতাধিক শিক্ষার্থী বই উঁচু করে নাড়াতে থাকে।