• শনিবার , ১৯ অক্টোবর ২০২৪

সব নষ্টের গোড়া খালেদা জিয়া-অভিযোগ সরকারের ৯ মন্ত্রীর


প্রকাশিত: ২:২৮ পিএম, ২০ অক্টোবর ১৫ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৬০ বার

khalada-www.jatirkhantha.com.bdসাজু সরদার:  সব নষ্টের গোড়া খালেদা জিয়া-অভিযোগ সরকারের ৯ মন্ত্রীর। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডন যাওয়ার আগে থেকেই সমালোচনায় মুখর ছিল আওয়ামী লীগের নেতারা। সফরের উদ্দেশ্যকে নতুন করে ষড়যন্ত্র হিসেবে দেখছেন তারা। ষড়যন্ত্র করলে তার পরিনাম ‘ভয়াবহ’ হবে বলেও হুঁশিয়ার দেন কেউ। কেউ বলেছেন বিদেশে চক্রান্ত করে যাচ্ছেন। অনেকে বলেছেন লন্ডনে বাসা ভাড়া নিয়েছেন তিনি আর দেশে ফিরবেন না। কেউ বলেছেন কাশিম বাজার কুঠিরে বসে ষড়যন্ত্র করছেন। খালেদা জিয়া দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করার জন্য ষড়যন্ত্র করছেন।
২ বিদেশী খুনের ঘটনার জন্য বিএনপির নেত্রী খালেদা জিয়াকে দায়ী করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১০ অক্টোবর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গাজীপুর, গোপালগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল ও রংপুর জেলার আওয়ামী লীগ সমর্থিত নির্বাচিত আইনজীবী নেতাদের সঙ্গে মতবিনিয়মকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
খালেদা জিয়ার প্রতি ইঙ্গিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোগ করেন, এর আগে তিনি দেশে বসে দেশের মানুষ হত্যা করেছেন। এখন বিদেশে বসে তিনি দেশের মধ্যে বিদেশিদের হত্যা করে আতংক সৃষ্টি করিয়ে দেশের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছেন।
শেখ হাসিনা বলেন, এটা হচ্ছে তার (খালেদা জিয়ার) আন্দোলনের নতুন কৌশল। দেশ ও সরকারের বদনাম করার জন্য খালেদা জিয়া বিদেশে লবিস্ট রেখেছেন বলেও উল্লেখ করেন তিনি।
আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এখন থেকে যুক্তরাজ্যেই থাকবেন বলে শুনেছি।জাতিসংঘের অধিবেশন এবং বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভায় যোগদান শেষে দেশে ফিরে রোববার সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।অর্থমন্ত্রী বলেন, খালেদা জিয়ার হরতাল-সহিংসতার কৌশল ব্যর্থ হয়েছে। তাই তিনি নতুন কৌশলে এগুচ্ছেন।
তোফায়েল আহমেদ
দেশে এখন কঠিন ষড়যন্ত্র চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ষড়যন্ত্র অতীতেও ছিল এখনও আছে। এর জন্য দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে। তথাকথিত আন্দোলন-সংগ্রাম করে আওয়ামী লীগের অগ্রযাত্রাকে কোনোমতেই বাঁধাগ্রস্ত করা যাবে না। যারা দুই বিদেশিকে হত্যা করে আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের মর্যাদাহানির চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে।
অক্টোবর ১১ ভোলায় মন্ত্রীর বাসভবনে জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন উপলক্ষে আয়োজিত কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।তোফায়েল আহমেদ আরও বলেন, ২০১৩ সালে তথাকথিত আন্দোলনের নামে অনেক মায়ের কোল খালি করে বিএনপি-জামায়াত যেমন সফল হয়নি, খালেদা জিয়া যেভাবে আত্মসমর্পণ করে ঘরে ফিরে গেছে, আগামীতেও তারা আন্দোলন-সংগ্রাম করে সফল হবে না। খালেদার মতো সবাইকেই ব্যর্থ হয়ে ঘরে ফিরে যেতে হবে। আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি-জামায়াত এখন ষড়যন্ত্র করছে।
হাসানুল হক ইনু
তথ্যমন্ত্রী ও জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোর পরিশ্রম করছেন। এর ফলে দেশের উন্নয়ন ত্বরাম্বিত হচ্ছে। কিন্তু খালেদা জিয়া দেশকে জঙ্গি রাষ্ট্রে পরিণত করার জন্য ষড়যন্ত্র করছেন। খালেদা তার শাসনামলে দেশকে অন্ধকার রাষ্ট্রে পরিণত করেন। তাই বিএনপি-জামায়াত তথা খালেদার সঙ্গে কোনো আপস নেই।১২ অক্টোবর রাজশাহী নগরীর গণকপাড়া মোড়ে জেলা ও মহানগর জাসদ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মোহাম্মদ নাসিম
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ২০১৯ সালে নির্বাচন হবে। নির্বাচনের মাঠে আপনার সাথে দেখা হবে। কিন্তু চক্রান্ত করবেন না। চক্রান্ত যদি করেন। তাহলে মনে রাখবেন, আওয়ামী লীগ জানে, কিভাবে চক্রান্ত মোকাবেলা করতে হয়। ঘুঘু দেখেছেন। ফাঁদ  দেখেন নাই। এবার ফাঁদ আপনাকে দেখেয়েই ছাড়ব ইনশাআল্লাহ।১৮ অক্টোবর  রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শহীদ শেখ রাসেলের ৫১তম জন্মদিন উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।মোহাম্মদ নাসিম বলেন, বিদেশ থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে দেশে ফিরে আসেন। এটা আমরা চাই। কিন্তু লন্ডনে বসে চক্রান্ত করা বন্ধ করেন। যদি সৎ সাহস থাকে বাংলার মাটিতে এসে আগামী নির্বাচনের জন্য প্রস্তুত হন। ২০১৯ সালে নির্বাচন হবে। তার আগে যতই দাবি করেন না কেন, একদিন আগেও নির্বাচন হবে না। নির্বাচন হওয়ার কোন প্রশ্নই ওঠে না।
মো. শাজাহান খান
নৌপরিবহণ মন্ত্রী মো. শাজাহান খান বলেছেন, কাশিম বাজার কুঠিতে  বসে ঘসেটি বেগম ষড়যন্ত্র করেছিলেন- নবাব সিরাজউদ্দৌলাকে হত্যার জন্য। এখন আরেকটি কাশিম বাজার কুঠি সৃষ্টি হয়েছে লন্ডনে তারেক রহমানের বাড়িতে। দেশে আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখন লন্ডনে কাশিম বাজার কুঠিতে বসে পরাজয়ের গ্লানি মুছে ফেলার ষড়যন্ত্র করছেন- এটাই স্বাভাবিক। কিন্তু এই ষড়যন্ত্র ব্যর্থ হবে, কারণ তার জনসমর্থন নেই।তিনি বলেন, দুই বিদেশি হত্যায় রাজনৈতিক দলগুলো পাল্টাপাল্টি অভিযোগ করলেও এ বিষয়ে পুলিশের তদন্ত চলছে এবং শীঘ্রই এর রহস্য উন্মোচিত হবে।
১৬ অক্টোবর বরিশালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বি আইডব্লিউটিএ) অব্যবহৃত মেরিন ওয়ার্কশপ এবং পরিদর্শন বাংলো হিমনীড় পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মন্ত্রী।
মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া
ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন ‘আমরা এগিয়ে যাচ্ছি। এগিয়ে যাব। শেখ হাসিনা সরকারকে ব্যহত করার শক্তি আজকে খালেদা জিয়ার নাই। তার দল ছাগলের তিন নম্বর বাচ্চা হয়ে গেছে।’১৮ অক্টোবর রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শহীদ শেখ রাসেলের ৫১তম জন্মদিন উপলক্ষে ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে, তখন ষড়যন্ত্র চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বিদেশ থেকে পুরস্কার নিয়ে আসছেন। তখনই খালেদা জিয়ার মাথা খারাপ হয়ে গেছে।
সুরঞ্জিত সেনগুপ্ত
খালেদা জিয়া লন্ডন সফর থেকে ফিরে রাজনীতিতে আরও উগ্রভাবে আবির্ভূত হবেন বলে শঙ্কা প্রকাশ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।২১ সেপ্টেম্বর রাজধানীর শিল্পকলা একাডেমী মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সুরঞ্জিত এ আশঙ্কা প্রকাশ করেন।
সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, অনেক দিন পর লন্ডনে মা-ছেলের (খালেদা-তারেক) সাক্ষাৎ হয়েছে, ভালো কথা। আমাদের আশা, বেগম খালেদা জিয়া সন্ত্রাস ও জঙ্গিবাদের পথ পরিহার করে গণতান্ত্রিক রাজনীতিতে ফিরে আসবেন।তিনি বলেন, আমার আশঙ্কা, বেগম খালেদা জিয়া তারেক রহমানের কূটবুদ্ধি নিয়ে এসে তিনি আরও উগ্রভাবে দেশের রাজনীতিতে আবির্ভূত হবেন।
হাছান মাহমুদ
আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, বেগম খালেদা জিয়ার লন্ডনে বাসা ভাড়া করার খবরে বিএনপি নেতাদের মধ্যে গভীর হতাশা বিরাজ করছে।তিনি বলেন, খালেদা জিয়া তার ছেলে তারেকের সঙ্গে লন্ডনে স্থায়ীভাবে বসবাস করবেন কিনা সেই শঙ্কায় আছেন বিএনপি নেতারা।১৭ অক্টোবর ঢাকা রিপোটার্স ইউনিটি মিলনায়তনে বঙ্গবন্ধু প্রজন্ম লীগ আয়োজিত ‘চলমান রাজনীতি ও দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, চোখের ছানি অপারেশন ও ছেলের সঙ্গে সাক্ষাত- সব মিলিয়ে বড় জোর ২ সপ্তাহ খালেদার লন্ডনে থাকার কথা। কিন্তু খালেদা এখনো দেশে ফিরে না আসায় বিএনপি নেতারা শঙ্কা ও হতাশার মধ্যে পড়েছেন। খালেদা জিয়া লন্ডনে বসে দেশের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।
মাহবুব উল আলম হানিফ

বিএনপি নেত্রী আবারও ষড়যন্ত্র করতে চাইলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা তার উপযুক্ত জবাব দেবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।১৮ অক্টোবর রাজধানীর শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫১তম জন্মদিন উপলক্ষে আওয়ামী যুবলীগ আয়োজিত মিলাদ ও আলোচনা সভায় তিনি এ সব কথা বলেন।বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে উদ্দেশ্য করে মাহবুব উল আলম হানিফ বলেন, আপনার জনগণের ওপর কোনো আস্থা নেই। আপনার আস্থা বিদেশি প্রভুদের ওপর। আপনার আর কোনো ষড়যন্ত্রই এ দেশে বাস্তবায়ন করতে দেওয়া হবে না। আবারও ষড়যন্ত্র করতে চাইলে আওয়ামী লীগের নেতাকর্মীরা তার উপযুক্ত জবাব দেবে।হানিফ বলেন, মা-ছেলে (খালেদা-তারেক) যখন লন্ডনে মিলিত হয়। তখনই বাংলাদেশে বিদেশি নাগরিক হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। তখনই প্রশ্ন উঠে।
এ হত্যাকান্ড- কেন? বিদেশি হত্যা সাধারণ কোনো ঘটনা নয়। এই হত্যাকান্ড- রাজনৈতিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হেয় করার জন্য। ইতোমধ্যে আইন-শৃক্সখলা বাহিনীর তদন্তে ক্লু বের হয়ে আসছে।