• বুধবার , ১৬ অক্টোবর ২০২৪

সবাই ভিসি হতে চান:শিক্ষা উপদেষ্টা


প্রকাশিত: ৭:৪০ পিএম, ৭ অক্টোবর ২৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১৩ বার

 

বিশেষ প্রতিনিধি : পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ে ৩০০, ৪০০, ৫০০ শিক্ষক আছেন। সবাই কেন ভিসি হতে চান, আমি বুঝি না। তাঁরা বিশ্ববিদ্যালয়ে পড়াতে চান না।’ দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ভিসি হওয়ার আকাঙ্ক্ষা নিয়ে এমন মন্তব্য করে তিনি বলেন, ‘আমি তো ভিসি হতে চাইনি।’ সোমবার ৭ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ এসব কথা বলেন। এর আগে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত হয় একনেক বৈঠক।

পরিকল্পনা ও শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, সারা দেশে বিভিন্ন প্রকল্পের আওতায় কত গাড়ি আছে, তার হিসাব নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই গাড়িগুলো কী অবস্থায় আছে, তা–ও জানাতে হবে। উপদেষ্টা ফাওজুল কবির খান এ বিষয়ে প্রতিবেদন উপদেষ্টা পরিষদে পেশ করবেন।দেশে এখন বিনিয়োগের গতি শ্লথ। বেসরকারি খাতের শিল্পোদ্যোক্তা ও ব্যাংকের মালিকেরা নিরুদ্দেশ, যদিও বেসরকারি খাত অর্থনীতির চালিকাশক্তি। এত বড় রাজনৈতিক পরিবর্তনের পর বিনিয়োগে এ ধরনের শ্লথগতি থাকা স্বাভাবিক বলে মন্তব্য করেন ওয়াহিদউদ্দিন মাহমুদ।

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এত দিন প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির পরিসংখ্যানের ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব ছিল। তিনি বিবিএসকে জানিয়েছেন, ব্যুরো যে পরিসংখ্যান দেবে, তিনি তাতেই সই করে দেবেন। কী পরিসংখ্যান পেশ করা হয়েছে, সেদিকে তিনি তাকাবেন না। যদিও তিনি বলেন, বিবিএসের সক্ষমতার ঘাটতি আছে। সে জন্য তিনি তিরস্কার করছেন না। উন্নয়নশীল সব দেশেই পরিসংখ্যান বিভাগের একই অবস্থা। ভারতের পরিসংখ্যান সংস্থার ভালো সক্ষমতা ছিল; কিন্তু ইদানীং তাদের ক্ষেত্রেও ঘাটতি দেখা যাচ্ছে।