• শনিবার , ৪ মে ২০২৪

লন্ডনে আজ প্রধানমন্ত্রীকে সংবর্ধনা-দেশে ফিরছেন কাল


প্রকাশিত: ৩:২৩ এএম, ২ অক্টোবর ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৭০ বার

hasina-www.jatirkhantha.com.bd
বিশেষ প্রতিবেদক  :  ব্রিটেনে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে আজ শুক্রবার বিকেলে লন্ডনের একটি হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেওয়া হবে। এর আগে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদান শেষে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন।
যুক্তরাষ্ট্রে তার আট দিনের সফর শেষে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা গতকাল স্থানীয় সময় সকালে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। খবর বাসস ও ইউএনবির।লন্ডনের হিথ্রো বিমানবন্দরে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার মো. আবদুল হান্নান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হোটেল ক্ল্যারিজে নিয়ে যাওয়া হয়। লন্ডনে সংক্ষিপ্ত সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী আজ লন্ডনের স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে দেশের উদ্দেশে লন্ডন ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী শনিবার দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রাবিরতি করবেন। এ সময় তিনি স্থানীয় আওয়ামী লীগ নেতা ও প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও মতবিনিময় করবেন। পরে তিনি ঢাকার উদ্দেশে রওনা দেবেন নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা গত ৩০ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের সাধারণ বিতর্কে তার দেশের বিবৃতি পাঠ করেন। প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউনেপ) নির্বাহী পরিচালক আচিম স্টেইনারের কাছ থেকে মর্যাদাপূর্ণ ‘চ্যাম্পিয়ন্স অব দি আর্থ’ অ্যাওয়ার্ড গ্রহণ করেন।
শেখ হাসিনা ২৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হুলিন ঝাওয়ের কাছ থেকে ‘আইসিটি টেকসই উন্নয়ন’ পুরস্কার গ্রহণ করেন। প্রধানমন্ত্রী ২৮ সেপ্টেম্বর অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন।যুক্তরাষ্ট্রে তার সফর উপলক্ষে গত ২৭ সেপ্টেম্বর শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের হিলটন মিডটাউন হোটেলে প্রবাসী বাংলাদেশিরা সংবর্ধনা দেন। শেখ হাসিনা ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ও জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে শান্তিরক্ষাবিষয়ক উচ্চ পর্যায়ের শীর্ষ সম্মেলনে যৌথভাবে সভাপতিত্ব করেন।
এ ছাড়া প্রধানমন্ত্রী নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি শেখ হাসিনা ২৫ সেপ্টেম্বর কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিশ্ব নেতৃবৃন্দের ফোরামে ‘গার্লস লিড দ্য ওয়ে’ শীর্ষক অনুষ্ঠানে বক্তৃতা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং নেদারল্যান্ডসের রানী ম্যাক্সিমাসহ বেশ কিছু রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে বৈঠক করেছেন।