• শনিবার , ১৯ অক্টোবর ২০২৪

মিনা দুর্ঘটনায় সৌদি কর্তৃপক্ষের অবহেলা অব্যবস্থাপনা দায়ী: জাতিসংঘের প্রতি ইরান


প্রকাশিত: ১১:৩১ এএম, ২৭ সেপ্টেম্বর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

mina-----------------বিশেষ প্রতিবেদক.ঢাকা:     সৌদি আরবের মিনায় ২,০০০ হাজি নিহত ও শত শত আহত হওয়ার ঘটনায় রিয়াদের ওপর চাপ সৃষ্টি করতে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।তিনি বলেছেন, মিনা দুর্ঘটনায় সৌদি সৌদি কর্তৃপক্ষের অবহেলা অব্যবস্থাপনা দায়ী । দুর্ঘটনার পর নিখোঁজ ব্যক্তিদের ভাগ্যে সম্পর্কে সৌদি সরকার কিছুই জানাচ্ছে না। একইভাবে হতাহত ব্যক্তিদেরকে দেশে ফেরত আনার বিষয়েও সহযোগিতা করছে না।

এসব ঘটনায় তিনি সৌদি সরকারের তীব্র সমালোচনা করেন। মানবাধিকার বিষয়ক সৌদি সরকারের আইনগত বাধ্যবাধকতা পালন সম্পর্কে জাতিসংঘ মহাসচিব বান কি মুন রিয়াদকে নির্দেশ দিতে পারেন বলেও তিনি উল্লেখ করেন।নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম বার্ষিক অধিবেশনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট মহাসচিব বান কি মুনের সঙ্গে বৈঠক করেন। এ সময় তিনি মিনা ট্রাজেডি নিয়ে কথা বলেন।

বৈঠকে মধ্যপ্রাচ্যের চলমান সন্ত্রাসী তৎপরতা নিয়েও কথা বলেন ড. রুহানি। তিনি বলেন, উগ্রবাদী সন্ত্রাসীদের সহিংসতায় লাখ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে। এ বিষয়ে জাতিসংঘ ও আঞ্চলিক দেশগুলোকে দায়িত্ব কাঁধে নিতে হবে বলেও প্রেসিডেন্ট রুহানি মন্তব্য করেন।