• শনিবার , ১৯ অক্টোবর ২০২৪

ভালাবাসার টানাপোড়েন-৩২ হাজার কোটিতে বিয়ে বিচ্ছেদ


প্রকাশিত: ২:৩১ পিএম, ২২ অক্টোবর ১৫ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪৭ বার

Elana divorse-www.jatirkhantha.com.bdনীপা খন্দকার:   ডিভোর্স-ভালাবাসার টানাপোড়েন-এ রাশিয়ার ধনকুবের দিমিত্রি রেবোলোভলেভ তার প্রাক্তন স্ত্রীর সঙ্গে বিয়ে বিচ্ছেদ চূড়ান্ত করেছেন। এই বিয়ে বিচ্ছেদকে এ শতাব্দীর সবচেয়ে ব্যয়বহুল বলে আখ্যায়িত করা হয়েছে। এ জন্য দিমিত্রি রেবোলোভলেভকে তার স্ত্রী ইলেনাকে ৩২ হাজার কোটি টাকা (৪২ কোটি মার্কিন ডলার) পরিশোধ করতে হবে।

এ পরিমাণ অর্থ তার মোট সম্পদের অর্ধেক বলে দাবি করা হয়েছে। রাশিয়ার এই ধনকুবের ফরাসি ফুটবল ক্লাব এএস মোনাকোর স্বত্বাধিকারী। এ ছাড়া তার দুটি হোল্ডিং কোম্পানি রয়েছে। তার ব্যক্তিগত সংগ্রহে পিকাসো, মোদিগ্গি্নয়ানি, দেগা এবং গগিনের মতো বিশ্বখ্যাত অনেক শিল্পীর বেশকিছু দুর্লভ চিত্রকর্ম রয়েছে।

এ জুটি (রেবোলোভলেভ-ইলেনা) সাইপ্রাসে বিয়ে করেছিলেন। ৩২ বছর তাদের বৈবাহিক সম্পর্ক টিকে ছিল। ২০০৮ সালে এই দম্পতি বিয়ে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন। তখন থেকেই তাদের মধ্যে লেনদেন নিয়ে জটিলতা সৃষ্টি হয় এবং তা আদালত পর্যন্ত গড়ায়। গত মঙ্গলবার এই দম্পতি এক যৌথ বিবৃতিতে তাদের বিয়ে বিচ্ছেদের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। তারা জানান, এ-সংক্রান্ত সব আইনি ঝামেলার নিষ্পত্তি শেষে তারা চুক্তিতে উপনীত হয়েছেন। তবে আর্থিক পরিমাণের বিষয়টি বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

২০১৪ সালে জেনেভার একটি আদালত উলি্লখিত অঙ্কের অর্থ পরিশোধের জন্য ইলেনার পক্ষে রুল জারি করেন। যদিও এই রুলের বিরুদ্ধে দু’জনে দেশটির সর্বোচ্চ আদালতে আবেদন জানিয়েছিলেন। কিন্তু আর্থিক লেনদেন এবং বিয়ে বিচ্ছেদের ব্যাপারে উভয়ে চুক্তি করায় এটি আর কার্যকর হবে না।

২০১৪ সালের রুলে আদালত ইলেনাকে বিয়ে বিচ্ছেদের ক্ষতিপূরণ বাবদ ৫৬ কোটি ৪০ লাখ সুইস ফ্রা এবং দুটি রিয়েল এস্টেট হোল্ডিং দিয়ে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছিলেন। গত জুনে সুইজারল্যান্ডের আপিল আদালতে সে রুল খারিজ হয়ে যায়। এরপরই এ দু’জন আইনের লড়াই সমাপ্তির ঘোষণা দিয়ে নিজের মধ্যে বিচ্ছেদ চুক্তি চূড়ান্ত করেন। শুধু ইলেনাকে কী পরিমাণ অর্থ বা অন্য সম্পত্তি দেওয়া হবে, তা তারা প্রকাশ করেননি।