• বুধবার , ১৫ মে ২০২৪

বেপরোয়া গাড়ি ভাঙচুর-আগুনে রাজধানীজুড়ে আতঙ্ক


প্রকাশিত: ১১:০৯ পিএম, ২ মার্চ ১৫ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৩৯ বার

hatirjheelবিশেষ প্রতিবেদক.ঢাকা : বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটর নতুন করে ডাকা ৭২ ঘণ্টা হরতালের আগের দিন শনিবার, সন্ধ্যা থেকে রাজধানী ঢাকায় বেড়ে যায় গাড়িতে আগুন দেয়া আর ভাঙচুরের ঘটনা।
হরতালের প্রথম দিন রবিবার দিন শেষে নগরীতে এ সংখ্যা দাঁড়ায় ১২টি গাড়ি। এতে আহত হন সাংবাদিকসহ অন্তত ১০ জন। ভাঙচুর করা গাড়ির সংখ্যা অগণিত।
আর হরতালের দ্বিতীয় দিন সোমবার সকাল থেকে এসব ঘটনা ব্যাপক আকার ধারণ করেছে। বেলা ১১টা পর্যন্ত রাজধানীর লক্ষ্মীবাজার, বসুন্ধরা, হাতিরঝিলের গুলশান নিকেতনসহ বিভিন্ন এলাকায় বেপরোয়াভাবে গাড়িতে ভাঙচুর ও আগুন দেয়া হয়েছে।

এসব ঘটনায় আগে থেকে আতঙ্কিত নগরবাসীর মধ্যে নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। ফলে দুপুরের পর থেকে বিভিন্ন এলাকায় পরিবহন চলাচল কমতে দেখা গেছে। বাসে যাত্রীও কম। প্রাইভেটকারের সংখ্যা কমে গেছে আশঙ্কাজনক হারে।
সকাল ১০টার দিকে রাজধানীর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে হরতাল সমর্থনে মিছিল করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিবিরকর্মীরা। এ প্রায় আধা-ঘণ্টা ধরে ওই এলাকায় পুলিশের সঙ্গে শিবিরকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানায়, লক্ষ্মীবাজার এলাকায় ঝটিকা মিছিল থেকে লাঠিসোঠা নিয়ে ২০/২৫ জন শিবিরকর্মী পাঁচটি গাড়ি ও দুটি প্রাইভেটকারে অগ্নিসংযোগ করে। তারা কমপক্ষে ১০টি ককটেলের বিস্ফোরণও ঘটায়।

এ সময় সেখানে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং লোকজন ছোটাছুটি করতে থাকেন। খবর পেয়ে সূত্রাপুর থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে এসে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পুলিশ দুই শিবরিকর্মীকে আটকের কথা জানিয়েছে।
প্রায় একই সময়ে গুলশান-১’র নিকেতন সংলগ্ন হাতিরঝিলে হঠাৎ করেই দাঁড়িয়ে থাকা ১০/১২ জন যুবক হরতাল হরতাল স্লোগান দিয়ে রাস্তায় নেমে পড়ে। এরপর তাদের একটি অংশ গাড়িতে আগুন ধরিয়ে দিতে থাকেন। আর অন্য অংশটি বেপোরয়াভাবে গাড়ি ভাঙচুর করতে থাকেন।
এ সময় অন্তত চারটি প্রাইভেটকার জ্বলতে দেখা গেছে। আর গোটা দশেক গাড়িতে ভাঙচুর করা হয়। আতঙ্কে সেখানকার মানুষজন ছোটাছুটি করতে থাকেন। পাঁচ মিনিটের রহস্যময় তাণ্ডব চালিয়ে যুবকরা পালিয়ে যায়।
সকাল নয়টার দিকে রাজধানীর পুরনো ঢাকার কবি নজরুল কলেজের সামনে পার্কিং করা একটি প্রাইভেটকারে আগুন দিয়েছে অজ্ঞাতরা। এ সময় ওই এলাকায় আরও বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুরের ঘটনা ঘটে।
সকাল নয়টার দিকে রাজধানীর নর্দ্দা এলাকার ট্রাফিক পুলিশ পোস্টের সামনে আটটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এতে পুলিশ পোস্ট ও একটি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।
পুলিশ পোস্টের ইনচার্জ সার্জেন্ট আইনুল জানান, কয়েকজন যুবক হঠাৎ করেই পুলিশ পোস্ট লক্ষ্য করে আটটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এতে ট্রাফিক পুলিশ পোস্টের গ্লাস ভেঙে যায়।
এরপর সকাল সাড়ে নয়টার দিকে রাজধানীর বসুন্ধরায় যমুনা ফিউচার পার্কের সামনে হরতালের সমর্থনে বের হওয়া একটি মিছিল থেকে বেপরোয়া গাড়ি ভাঙচুর করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০-দলীয় জোটের ব্যানারে সকালে বাড্ডার নর্দা এলাকায় হরতালের সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিলটি যমুনা ফিউচার পার্কের সামনে গেলে পুলিশ তাদের ধাওয়া করে।
এ সময় হরতাল সমর্থকরা দুটি বাস, তিনটি প্রাইভেটকার ও একটি সিএনজি অটোরিকশা ভাংচুর করে পালিয়ে যায়।
প্রায় একই সময়ে রাজধানীর যাত্রাবাড়ীর ডেমরা রোডে ভাংগা প্রেস মাহবুবুর রহমান মোল্লা কলেজের কাছে দুটি গাড়িতে আগুন ও বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, হঠাৎ ৪০/৫০ জন যুবক স্লোগান দিয়ে এলোপাথাড়ি গাড়ি ভাঙচুর করতে থাকে। তারা একটি যাত্রীবাহী বাস ও মাল বোঝায় ট্রাক থামিয়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। আর বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর করে পালিয়ে যায়।

সকাল সোয়া ১০টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় জনতা ব্যাংকের একটি স্টাফবাসে ককটেল হামলা করেছে অজ্ঞাতরা। এতে ছয়জন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এছাড়া রাজধানীর পূর্ব রামপুরায় একটি খুন ও উত্তর বাড্ডায় বেলুন ফুলানোর সময় গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে একজনের মৃত্যু হয়েছে।
পূর্ব রামপুরায় বাসায় ঢুকে সাবেক কর কমিশনার আবু তাহেরকে (৭০) খুন করে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে গেছে ডাকাতরা। রবিবার গভীর রাতে টিভি রোডের ৩৪৭ নম্বর বাসায় এ ঘটনা ঘটে।
নিহত আবু তাহের একজন মুক্তিযোদ্ধা। তিনি ইনকাম ট্যাক্সের সাবেক কর কমিশনার।
রাজধানীর উত্তর বাড্ডায় বেলুন ফুলানোর গ্যাসসিলিন্ডার বিস্ফোরিত হয়ে এক যুবক মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন।

প্রতিবেশীরা আহতদের চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে এলে আলী হোসেন (২৫) নামে ওই যুবকের মৃত্যু হয়। এ ঘটনায় আহতরা হলেন- বিল্লাল (২৫), আকতার (২০), বোরহান (২০) এবং মানিক (২৫)।
এদিকে, ২০-দলীয় জোটের ডাকা টানা অবরোধ ও হরতালে নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও জামায়াত-শিবিরের ১৪ নেতাকর্মীকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
সোমবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টার অভিযানে তাদের আটক করার কথা জানিয়েছেন ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মাসুদুর রহমান।