• বৃহস্পতিবার , ২ মে ২০২৪

বিদ্যুত চালিত বিমান ‘ই-ফ্যান’ ব্রিটেন থেকে ফ্রান্সে সফল অবতরণ


প্রকাশিত: ৪:৫০ পিএম, ১১ জুলাই ১৫ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১০২ বার

e-fan-www.jatirkhantha.com.bd ডেস্ক রিপোর্টার.ঢাকা:  প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করেছে এয়ারবাস নির্মিত বিদ্যুত চালিত বিমান ‘ই-ফ্যান’। প্রথম উড্ডয়নেই ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেন থেকে ফ্রান্সে সফলভাবে অবতরণ করে বিমানটি।

দক্ষিণ-পূর্ব ব্রিটেনের লিড বিমানঘাঁটি থেকে শুক্রবার পরীক্ষামূলক উড্ডয়নের চূড়ান্ত প্রস্তুতি নেয় ই-ফ্যান। বিখ্যাত বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের এই বিদ্যুত চালিত বিমানের প্রথম পাইলট দিদির ইস্টেনি।

প্রথম যাত্রায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ফ্রান্সে পৌঁছে বিমানটি। ৩৭ মিনিটের এ যাত্রায় ৭৪ কিলোমিটার পথ পাড়ি দেয় ই-ফ্যান। একে এয়ারবাসের ইতিহাসে এক স্মরণীয় দিন হিসেবে উল্লেখ করেন বিমানটির প্রধান গবেষক সাইমন ব্র্যাডলি।

তিনি বলেন, ‘নতুন এক ইতিহাস নির্মাণ করলাম আমরা। এই প্রথম এয়ারবাসের বিদ্যুত চালিত কোনো বিমান ইংলিশ চ্যানেল পাড়ি দিলো।’

দুই আসন বিশিষ্ট বিদ্যুতচালিত বিমান ই-ফ্যানের ওজন ৬শ’ কেজি। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ২২০ কিলোমিটার। বিদ্যুতচালিত বিমান চালানো নতুন এক অভিজ্ঞতা বলে জানালেন এর প্রথম বৈমানিক দিদির ইস্টেনি।

তিনি বলেন, ‘এটা অনেকটা গ্লাইডারের মতো। ইঞ্জিনের সামান্যতম শব্দ বা কম্পন কিছুই টের পাইনি আমি। এর গতিও বেশ ভালো।’

আপাতত সৌখিন বৈমানিকদের প্রশিক্ষণের জন্য আরও এমন কিছু ই-ফ্যান নির্মাণ করবে এয়ারবাস। পরিবেশবান্ধব এই বিমানটিকে দুই সিট থেকে পরবর্তীতে চার সিটের বিমানে উন্নীত করা হবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।