• শনিবার , ১৯ অক্টোবর ২০২৪

‘বর্তমান সংসদ পুতুল নাচের নাট্যশালা’


প্রকাশিত: ৩:৩৬ পিএম, ২৫ অক্টোবর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৪৯ বার

tib-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার.ঢাকা:  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, সংসদের অধিবেশন যখন চলে তখন আমাদের কাছে পুতুল নাচের নাট্যশালার মতো মনে হয়। ক্ষমতাসীন দলের একচ্ছত্র আধিপত্য দাঁড়িয়েছে জাতীয় সংসদে।

রোববার বেলা ১২টায় ধানমন্ডিস্থ টিআইবি কার্যালয়ে দশম জাতীয় সংসদের দ্বিতীয় থেকে ষষ্ঠ অধিবেশন নিয়ে ‘পার্লামেন্ট ওয়াচ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।তিনি বলেন, ‘সংসদীয় আচরণ সার্বিকভাবে হতাশাব্যঞ্জক। দশম সংসদে আগের তুলনায় সরকার দলীয়দের মধ্যকার পারস্পরিক ‘প্রসংশার’ পরিমাণ বেড়েছে ১২গুন।

সেইসঙ্গে রাজনৈতিক এক জোটের সমালোচনা বেড়েছে ৯গুণ। এসব জায়গায় স্পিকারেরও দায়িত্বেও ঘাটতি দেখা গেছে।’
ইফতেখার বলেন, ‘বিধি অনুসারে সংসদীয় কমিটিগুলোর মাসে একটি করে বৈঠক করার কথা থাকলেও গত এক বছরে সংসদীয় কমিটির বৈঠক হয়েছে মাত্র চারটি।’

এক প্রশ্নের জবাবে তিনি সংসদীয় বিরোধী দলের সমালোচনা করে বলেন, ‘আমাদের সংসদের বর্তমান ‘কথিত বিরোধী দল’ বিরোধী দলের ভূমিকা পালন করছে না। তাদেরকে কথিত বিরোধী দল বলছি এ কারণে যে, তাদের দায়িত্ব ও অবস্থান এখনো স্পষ্ট নয়।’অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দশম সংসদ নির্বাচন আসলেই বিতর্কিত। একটা গণতান্ত্রিক রাষ্ট্রে সব দলের অংশগ্রহণ ছাড়া কার্যত নির্বাচন হয় না। ফলে ওই নির্বাচনকে বিতর্কিতই বলতে হবে।

যখন তারা বিতর্কের উর্ধ্বে নির্বাচন দিতে পারবে তখন আমরা সুষ্ঠু নির্বাচন বলব।’সংবাদ সম্মেলনে ‘পার্লামেন্ট ওয়াচ’ প্রতিবেদন যৌথভাবে উপস্থাপন করেন গবেষক ফাতেমা আফরোজ, মোর্শেদা আক্তার এবং জুলিয়েট রোজেটি।এসময় উপস্থিত ছিলেন, টিআইবির উপ-নির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের এবং পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান।