• বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪

বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে আনসার ডিজি-৪০০ কৃষককে বিনামূল্যে আমন চারা বিতরণ


প্রকাশিত: ৭:৪৩ পিএম, ১৪ সেপ্টেম্বর ২৪ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ২১ বার

 

স্টাফ রিপোর্টার/ কুমিল্লা ও ফেনী প্রতিনিধি : কুমিল্লা ও ফেনীতে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ৪০০ কৃষকের মধ্যে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করেছেন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ।শনিবার (১৪ সেপ্টেম্বর) ফেনীর ফুলগাজী, পরশুরাম এবং কুমিল্লা দক্ষিণ উপজেলার লালবাগে আমন ধানের চারা বিতরণ করেন তিনি।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-পরিচালক এবং জনসংযোগ কর্মকর্তা মো. আশিকউজ্জামান জানান, আনসারের মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ শনিবার সকালে ফুলগাজী উপজেলা কমপ্লেক্সে ২০০ কৃষকের মাঝে এবং পরশুরাম পাইলট হাইস্কুল মাঠে ১০০ কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করেন। এরপর দুপুরে তিনি কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালবাগ রওশন আশরাফ উচ্চ বিদ‌্যালয় মাঠ প্রাঙ্গনে উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করেন।

বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার অপেক্ষাকৃত নিম্নআয়ের কৃষকদের দুর্দশা দূর করতে এ চারা আসন্ন আমন মৌসুমে কিছুটা হলেও স্বস্তি দেবে বলে মনে করেন আনসারের মহাপরিচালক। এ সময় তার সঙ্গে ছিলেন আনসারের কুমিল্লা রেঞ্জ কমান্ডার ও পরিচালক আশীষ কুমার ভট্টাচার্য।

উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো. আশিকউজ্জামান আরও জানান, বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে কৃষকরা যখন বীজতলা তৈরির জমির অভাবে বিপর্যস্ত, তখন আনসার বাহিনী ব্রাহ্মণবাড়িয়া জেলায় সমন্বিত উদ্যোগের মাধ্যমে বীজতলা হতে চারা উৎপাদন করে ক্ষতিগ্রস্ত দুই জেলার কৃষকদের মাঝে বিতরণ করে। যার ফলে মোট ১০০ একর জমি আমন চাষের আওতায় আসে। পর্যায়ক্রমে আরও বেশি সংখ্যক কৃষককে পুনর্বাসনের আওতায় আনার পরিকল্পনাও বাহিনীর রয়েছে। তাছাড়া ভালো ফলন নিশ্চিত করতে আনসার বাহিনীর পক্ষ থেকে কৃষকদের মাঝে সার, কীটনাশক থেকে শুরু করে সবজি চাষের উপকরণও আগামীতে বিতরণ করা হবে।