• মঙ্গলবার , ১৭ সেপ্টেম্বর ২০২৪

প্রধান বিচারপতির লাগাম টানতে হাটে হাঁড়ি ভাংলেন বিচারপতি


প্রকাশিত: ১১:৩৭ পিএম, ৭ আগস্ট ২৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৫০ বার

শফিক রহমান : এবার হাটে হাঁড়ি ভাংলেন বিচারপতি শেখ হাসান আরিফ। তিনি বললেন, প্রধান বিচারপতির একচ্ছত্র ক্ষমতার লাগাম টানা দরকার। এজন্য ৬টি করণীয় কর্তব্যও বাতলে দিয়েছেন বৈষম্য বিরোধী ছাত্র-জনতার কাছে। তিনি ছাত্রছাত্রীদের উদ্দেশে দেওয়া একটি ফেসবুক পোস্টে সর্বোচ্চ আদালতের বিষয়ে ছয়টি কাজ করা দরকার বলে উল্লেখ করেছেন হাইকোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি শেখ হাসান আরিফ। আজ বুধবার ফেসবুকে ওই পোস্ট দিয়েছেন তিনি।

বিচারপতি শেখ হাসান আরিফ ফেসবুক পোস্টে লিখেছেন, বিচারপ্রার্থী মানুষের শেষ আশ্রয়স্থল বাংলাদেশ সুপ্রিম কোর্ট, দলীয় রাজনীতির জাঁতাকলে পড়ে দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে প্রশ্নবিদ্ধ। বর্তমানে কোনো দলীয় সরকার নেই। তাই নতুন বাংলাদেশের কারিগর, সন্তানতুল্য ছাত্রছাত্রীদের জন্য দীর্ঘ অভিজ্ঞতার আলোকে সুপ্রিম কোর্টের একজন জ্যেষ্ঠ বিচারক হিসেবে কথাগুলো বলা আমার নৈতিক দায়িত্ব মনে করছি। নিম্নে বর্ণিত কাজগুলো বাস্তবায়িত না হলে সুপ্রিম কোর্ট সব সময় বিতর্কিতই থেকে যাবে এবং তোমাদের স্বপ্নের দেশ গঠনে বড় বাধা হয়ে থাকবে বলে মনে করি।

কাজগুলো হচ্ছে: ১) বিচারপতি নিয়োগে দলনিরপেক্ষ আইন প্রণয়ন করা; ২) হাইকোর্ট বিভাগের বেঞ্চ গঠনে প্রধান বিচারপতির একচ্ছত্র ক্ষমতায় চেক অ্যান্ড ব্যালান্সের ব্যবস্থা রাখা; ৩) হাইকোর্ট বিভাগের জিএ কমিটি এবং জাজেজ কমিটি গঠনে প্রধান বিচারপতির একচ্ছত্র ক্ষমতায় লাগাম টানা; ৪) হাইকোর্ট বিভাগের বিচারকদের পারস্পরিক জ্যেষ্ঠতার ব্যত্যয় ঘটিয়ে আপিল বিভাগে নিয়োগ সাংবিধানিকভাবে বন্ধ করা; ৫) একইভাবে আপিল বিভাগের বিচারকদের পারস্পরিক জ্যেষ্ঠতার ব্যত্যয় ঘটিয়ে প্রধান বিচারপতি নিয়োগ সাংবিধানিকভাবে বন্ধ করা; ৬) বিচারকদের দুর্নীতি ও পক্ষপাতমূলক আচরণ বন্ধে বিচারক এবং সংসদ সদস্যদের সমন্বয়ে স্বচ্ছ ও জবাবদিহিমূলক সাংবিধানিক পদ্ধতি প্রণয়ন করা।